রবিবার, অক্টোবর 24, 2021
রবিবার, অক্টোবর 24, 2021
রবিবার, অক্টোবর 24, 2021
spot_img
Homeজাতীয়টানা তিনদিনের বৃষ্টিতে ডুবে গেছে চট্টগ্রাম, ঢাকার সঙ্গে রেল যোগাযোগ বন্ধ

টানা তিনদিনের বৃষ্টিতে ডুবে গেছে চট্টগ্রাম, ঢাকার সঙ্গে রেল যোগাযোগ বন্ধ

টানা তিনদিনের বৃষ্টিতে ডুবে গেছে চট্টগ্রামের বেশিরভাগ এলাকা। পরিস্থিতি এতটাই নাজুক হয়েছে যে, রবিবার পানিতে রেলপথ পর্যন্ত ডুবে গেছে। ফলে সম্ভাব্য বিপদ এড়াতে চট্টগ্রামের সঙ্গে সারা দেশের রেল যোগাযোগ সাময়িকভাবে বন্ধ ঘোষণা করা হয়েছে। রবিবার সকাল সাড়ে ১১টার দিকে রেলওয়ে কর্তৃপক্ষ এ সিদ্ধান্ত জানায়।

 
মৌসুমী লঘুচাপের প্রভাবে বৃহস্পতিবার বিকেল থেকে টানা বৃষ্টি শুরু হয়। প্রথম দিনেই ডুবে যায় চট্টগ্রাম নগরী। এরপর শুক্র ও শনিবারের বর্ষণে পানিবন্দি হয়ে পড়ে চট্টগ্রাম। রবিবার ভোর থেকে আবার শুরু হয়েছে টানা বর্ষণ। ফলে নতুন করে নগরীর বিভিন্ন এলাকা পানিতে তলিয়ে গেছে। নগরীর প্রায় সব রুটে বাস চলাচল বন্ধ হয়ে যাওয়ায় নগরবাসীর ভরসা রিক্সা, অটোরিক্সা, ভ্যান ও টেম্পো। শিক্ষা প্রতিষ্ঠান, বাসাবাড়ি, বাজার সব জায়গায় এখন হাঁটু থেকে কোমর সমান পানি। সবমিলিয়ে চট্টগ্রাম নগরীতে জনদুর্ভোগ চরমে পৌঁছেছে।

 

বৃহস্পতিবারের ভারী বৃষ্টিতে নগরীর মুরাদপুর, দুই নম্বর গেইট, বহদ্দারহাট মোড়, চকবাজার, বাদুরতলা, বাকলিয়া, কাপাসগোলা, চান্দগাঁও, হালিশহরের একাংশ, আগ্রাবাদের কিছু এলাকায় পানি জমে যায়। এরপর শুক্র ও শনিবারের বৃষ্টিতে আগ্রাবাদ এক্সেস সড়ক, ব্যাপারী পাড়া, মিস্ত্রি পাড়া, দাইয়্যাপাড়া, বড়পোল, দক্ষিণ-মধ্যম হালিশহর, শাহ আমানত সেতু সংযোগ সড়ক জলাবদ্ধ হয়। আর রবিবার সকালে নতুন করে পোর্ট কানেকটিং সড়ক, এনায়েত বাজার, জুবিলি রোড, শেখ মুজিব সড়কের চৌমুহনী সংলগ্ন অংশ বৃষ্টির পানিতে তলিয়ে গেছে।

 

পতেঙ্গা আবহাওয়া অফিস রবিবার সকাল ছয়টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ১০৫ মিলিটমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে। আর বৃহস্পতিবার সকাল নয়টা থেকে রবিবার দুপুর ১২টা পর্যন্ত মোট ৬৭৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। আবহাওয়া অফিসের পূর্বাভাস কর্মকর্তা সজীব হোসাইন বলেন, সঞ্চালনশীল মেঘমালার কারণে আগামী ২৪ ঘণ্টা মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত হতে পারে। তুমুল বর্ষণের সঙ্গে জোয়ার যোগ হওয়ায় শনিবার চট্টগ্রাম বন্দরে জাহাজ চলাচলও বিঘ্নিত হলেও রবিবার ভাটা থাকায় জাহাজ চলাচল স্বাভাবিক হয়ে এসেছে।

 

চট্টগ্রাম বন্দরের উপ-সংরক্ষক ক্যাপ্টেন নাজমুল আলম জানান, রবিবার বহির্নোঙর থেকে পাঁচটি জাহাজ বন্দরে প্রবেশ করেছে। বন্দর থেকেও পাঁচটি জাহাজ বহির্নোঙরে গেছে। তিনি জানান, কন্টেইনার ওঠানামায় কোনো সমস্যা নেই। তবে বৃষ্টির কারণে কার্গোয় পণ্য ওঠানামা বিঘ্নিত হচ্ছে।

RELATED ARTICLES
- Advertisment -spot_img

Most Popular

Recent Comments