শনিবার, অক্টোবর 16, 2021
শনিবার, অক্টোবর 16, 2021
শনিবার, অক্টোবর 16, 2021
spot_img
Homeমানবাধিকারগৃহকর্মীদের জন্য কেন নীতিমালা নয়: হাইকোর্ট

গৃহকর্মীদের জন্য কেন নীতিমালা নয়: হাইকোর্ট

গৃহকর্মীদের অধিকার প্রতিষ্ঠায় আইন প্রণয়নে কার্যকরি পদক্ষেপ গ্রহণের কেন নির্দেশ দেয়া হবে না জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

জনস্বার্থে করা এক রিট আবেদনের প্রাথমিক শুনানি শেষে মঙ্গলবার বিচারপতি সালমা মাসুদ ও বিচারপতি হাবিবুল গণির সমন্বয়ে গঠিত হা্ইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

গৃহকর্মীদের নিরাপত্তা ও অধিকার সংক্রান্ত পলিসি এবং শিশু শ্রম নীতিমালা কার্যকর করতে প্রয়োজনীয় আইন তৈরির পদক্ষেপ নিতে নিষ্ক্রিয়তাকে কেন বেআইনি ঘোষণা করা হবে না জানতে চেয়েছেন আদালত।

আগামী চার সপ্তাহের মধ্যে মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রী সচিবলায়ের সচিব, আইন, শ্রম ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিবকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে রিট দায়ের করেন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে অ্যাডভোকেট এখলাছ উদ্দিন ভুইয়া। রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী অ্যাডভোকেট মনজিল মোরসেদ।

তিনি বলেন, দেশে লাখ লাখ গৃহকর্মী কাজ করলেও সংবিধন অনুসারে তারা কোনো আইনের আওতায় অধিকার প্রতিষ্ঠা করতে পারে না। তারা মৌলিক ও মানবাধিকার থেকে বঞ্চিত হচ্ছে। এরা দিনে ১৫ থেকে ১৬ ঘণ্টা করে শ্রম দিচ্ছে। এর জন্য একটি নীতিমালা থাকা জরুরি।

RELATED ARTICLES
- Advertisment -spot_img

Most Popular

Recent Comments