শুক্রবার, অক্টোবর 29, 2021
শুক্রবার, অক্টোবর 29, 2021
শুক্রবার, অক্টোবর 29, 2021
spot_img
Homeআন্তর্জাতিকব্রাজিলের এক স্টেডিয়ামে লক্ষাধিক সেনা-পুলিশ মোতায়েন ।। দাঙ্গার আশঙ্কা

ব্রাজিলের এক স্টেডিয়ামে লক্ষাধিক সেনা-পুলিশ মোতায়েন ।। দাঙ্গার আশঙ্কা

ব্রাসিলিয়া: আর কয়েক ঘণ্টার অপেক্ষা। বাংলাদেশ সময় রাত দুইটায় কোয়ার্টার ফাইনালে কলম্বিয়ার মুখোমুখি হচ্ছে স্বাগতিক ব্রাজিল। এই হাই-ভোল্টেজ ম্যাচ ঘিরে ফোর্তালেজাসহ গোটা ব্রাজিলে নিরাপত্তা জোরদার করা হয়েছে।

আজকের ম্যাচে ব্রাজিলের পরাজয়ের পর দাঙ্গা শুরু হতে পারে এমন আশঙ্কায় এই নিরাপত্তা জোরদার করা হয়েছে। দেশটির কোটি ফুটবল ভক্তকে সামাল দিতে এক স্টেডিয়ামেই মোতায়েন করা হয়েছে লক্ষাধিক সেনা ও পুলিশ।

তারা ব্রাজিল ও কলম্বিয়ার ম্যাচ ক্যাস্তেলাও স্টেডিয়ামের চারদিকে অবস্থান নিয়েছে। বিমান বিধ্বংসী স্বয়ংক্রিয় অস্ত্র মোতায়েন করা হবে আরও কিছু সময় পরে। আর গোটা ব্রাজিলে এমন দৃশ্য সত্যিকার একটি ‘বিশ্বযুদ্ধের’ পরিস্থিতি ফুটিয়ে তুলেছে।

এখানে সারা বিশ্বের কাছে ব্রাজিলের যে অতুলনীয় ইতিহাস আছে তা যেন অক্ষুণ্ন থাকে সে আশায় বুক বেঁধে আছেন দেশটির নাগরিকরা। সঙ্গে বিশ্বের কোটি কোটি ভক্ত। কিন্তু যদি সেই স্বপ্ন আজ ভঙ্গ হয়, তাহলে তারা শোক সইতে পারবেন না। আর তারই ফলে দেখা দিতে পারে দাঙ্গা। ব্যাপক আকারে ভাঙচুর হতে পারে।

তাই প্রশাসন আগে থেকেই সতর্ক। ফোর্তালেজার ৬৪ হাজার ৮৪৬ আসনের স্টেডিয়াম ক্যাস্তেলাও থাকবে কানায় কানায় পূর্ণ। হবে হলুদের নৃত্য। আর এই স্টেডিয়ামের ভেতর ও বাইরে মিলে মোতায়েন করা হয়েছে প্রায় লাখ খানেক সেনা ও পুলিশ।

মোতায়েন করা হয়েছে বোমা নিষ্ক্রিয়করণ ইউনিট। যদি কোনো দর্শক, পর্যটকের হাতে পাওয়া যায় বোমা তাহলে তা সঙ্গে সঙ্গে নিষ্ক্রিয় করতে এমন ব্যবস্থা। আর এতসব নিরাপত্তার আরেকটি কারণও আছে। খেলায় হেরে গেলে সহিংসতার হুমকি আগেভাগেই দিয়েছে কিছু গোষ্ঠী।

বড় বড় সব শহরেও বাড়ানো হয়েছে নিরাপত্তা। আজ রাতে ক্যাসাব্লাঙ্কা সমুদ্র সৈকতে জায়ান্ট স্ক্রিনে খেলা দেখতে হাজির হবেন লাখ লাখ মানুষ। সেখানেও বাড়ানো হয়েছে নিরাপত্তা।

ব্রাজিলের ১২টি ভেন্যুতে এবার অনুষ্ঠিত হচ্ছে বিশ্বকাপের ম্যাচ। এসব শহরে, স্টেডিয়ামের নিরাপত্তায় মোতায়েন করা হয়েছে বিপুল সংখ্যক পুলিশ। তাদের সমুদ্র ও আকাশ পথে সহায়তা করবে বাড়তি নিরাপত্তা দল।

রিও বোম্ব স্কোয়াডের পরিদর্শক এলিনটন ক্যাচেলা বলেন, ‘যা-ই কিছু ঘটুক না কেন আমরা তা মোকাবেলায় সব ধরনের প্রস্তুতি নিয়ে রেখেছি। তল্লাশি করে স্টেডিয়ামে দর্শকদের ঢোকানো হবে। তাদের পাশে সার্বক্ষণিক সতর্ক থাকবে আমাদের বাহিনী।’

সূত্র: মিরর।

RELATED ARTICLES
- Advertisment -spot_img

Most Popular

Recent Comments