শনিবার, অক্টোবর 16, 2021
শনিবার, অক্টোবর 16, 2021
শনিবার, অক্টোবর 16, 2021
spot_img
Homeজাতীয়বাংলাদেশ-ভারত সমুদ্রসীমার রায় হস্তান্তর, প্রকাশ মঙ্গলবার: পররাষ্ট্র মন্ত্রণালয়

বাংলাদেশ-ভারত সমুদ্রসীমার রায় হস্তান্তর, প্রকাশ মঙ্গলবার: পররাষ্ট্র মন্ত্রণালয়

বাংলাদেশ ও ভারতের সমুদ্রসীমা নির্ধারণের রায় দেশে দুটির কাছে হস্তান্তর করা হয়েছে। মঙ্গলবার বেলা ২টায় আনুষ্ঠানিকভাবে জানাবে পররাষ্ট্র মন্ত্রণালয়।

সোমবার এ রায় হস্তান্তর করা হয় বলে জানিয়েছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের বহিঃপ্রচার অনুবিভাগের মহাপরিচালক সালাউদ্দিন নোমান।

তিনি বলেন, ‘ভারতের সঙ্গে সমুদ্রসীমা নির্ধারণের রায় সরকারের কাছে এসেছে। এ রায় পর্যালোচনা করা হচ্ছে। আগামীকাল মঙ্গলবার রায়ের ব্যাপারে গণমাধ্যমকে বিস্তারিত জানানো হবে।’

নেদারল্যান্ডসের স্থায়ী সালিসি আদালত (পার্মানেন্ট কোর্ট অব আর্বিট্রেশন) এ রায় আজ আনুষ্ঠানিকভাবে দুই পক্ষকে জানিয়েছে। তবে ওই আদালতের বিধি অনুযায়ী তা ২৪ ঘণ্টার আগে কোনো পক্ষ জনসমক্ষে প্রকাশ করতে পারবে না।

নেদারল্যান্ডসের রাজধানী হেগে অবস্থিত স্থায়ী সালিসি আদালতের কার্যবিধি অনুযায়ী, গত জুন মাসে রায় ঘোষণার কথা ছিল। কিন্তু তা বিলম্বিত হয়।

এ আদালতে ২০১৩ সালের ৯ থেকে ১৮ ডিসেম্বর সমুদ্রসীমা নির্ধারণের পক্ষে বাংলাদেশ ও ভারত যুক্তিতর্ক উপস্থাপন করে।

শুনানি শেষে আদালতের পক্ষ থেকে বলা হয়, কার্যবিধির ১৫ ধারা অনুযায়ী, ছয় মাস পর এই দুই নিকট প্রতিবেশীর সমুদ্রসীমা নির্ধারণের রায় দেয়া হবে।

এর আগে মিয়ানমারের সঙ্গে সমুদ্রসীমা নির্ধারণের জন্য বাংলাদেশ জার্মানির হামবুর্গভিত্তিক সমুদ্র আইন-বিষয়ক আন্তর্জাতিক ট্রাইব্যুনালে (ইটলস) মামলা করেছিল।

RELATED ARTICLES
- Advertisment -spot_img

Most Popular

Recent Comments