শনিবার, অক্টোবর 16, 2021
শনিবার, অক্টোবর 16, 2021
শনিবার, অক্টোবর 16, 2021
spot_img
Homeজাতীয়পনের বছরে দারিদ্র্যের হার বাড়বে আরো ১৫ শতাংশ: টিআইবি

পনের বছরে দারিদ্র্যের হার বাড়বে আরো ১৫ শতাংশ: টিআইবি

জলবায়ু পরিবর্তনের ফলে ২০৩০ সালের মধ্যে বাংলাদেশে সামগ্রিক দারিদ্র্যের হার আরও ১৫ শতাংশ বাড়বে বলে জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ(টিআইবি)।

সেই সঙ্গে ২০৫০ সালের মধ্যে সমুদ্রস্ফীতিজনিত লবণাক্ততা এবং তাপমাত্রার ঊর্ধগতির ফলে ধান ও গমের উৎপাদন যথাক্রমে ৮ এবং ৩২ শতাংশ কমে যেতে পারে বলেও আশঙ্কা করছে সংস্থাটি।

বুধবার সকালে রাজধানীর ব্র্যাক সেন্টার  ইনে টিআইবি আয়োজিত ‘বাংলাদেশে জলবায়ু অর্থায়নে সুশাসন : প্রাতিষ্ঠানিক ও প্রায়োগিক অগ্রগতি, চ্যালেঞ্জ ও সম্ভাবনা’ শীর্ষক এক প্রতিবেদনে এ তথ্য তুলে ধরা হয়।

ইন্টার গভর্নমেন্টাল প্যানেল অফ ক্লাইমেট চেঞ্জের (আইপিসিসি) তথ্যানুযায়ী প্রতিবেদনে বলা হয়, ২৮ সেন্টিমিটার সমুদ্রস্ফীতি হলে এবং পলি গঠন সে অনুপাতে না হলে সুন্দরবনে বাঘের বিচরণ ভূমির ৯৬ ভাগ তলিয়ে যেতে পারে। বেড়ে যাবে ম্যালিরিয়া ও ডেঙ্গুর প্রভাব।

 

এছাড়া সামগ্রিকভাবে ২০৩০ সালের মধ্যে দারিদ্র্যের হার আরো ১৫ শতাংশ বেড়ে যাবে। প্রতিবেদনে আরও বলা হয়, ২০৫০ সাল নাগাদ বাংলাদেশের প্রায় ২ কোটি ৭ লাখ মানুষ সমুদ্রস্ফীতির ঝুঁকির শিকার হবে।

প্রতিবেদন প্রকাশ শেষে টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, আগামী ২০ বছরের মধ্যে জলবায়ু পরিবর্তনের কারণে সবচেয়ে ঝুঁকিতে অবস্থানকারী দেশগুলোর মধ্যে বাংলাদেশের স্থান সবার শীর্ষে। প্রতিবেদন পাঠ করেন টিআইবির জলবায়ু প্রকল্পের সমন্বয়ক জাকির হোসেন খান।

মতবিনিময় সভায় অংশ নেন বন ও পরিবেশ মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু, টিআইবি’র ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান অ্যাডভোকেট সুলতানা কামাল, টিআইবি’র ট্রাস্টি বোর্ডের সদস্য এম হাফিজউদ্দিন খান, উপনির্বাহী পরিচালক ড. সুমাইয়া খায়ের প্রমুখ।

RELATED ARTICLES
- Advertisment -spot_img

Most Popular

Recent Comments