শনিবার, ডিসেম্বর 4, 2021
শনিবার, ডিসেম্বর 4, 2021
শনিবার, ডিসেম্বর 4, 2021
spot_img
Homeতথ্য-প্রযুক্তিএটিএম কার্ড ছাড়াই এটিএম থেকে টাকা উত্তোলন

এটিএম কার্ড ছাড়াই এটিএম থেকে টাকা উত্তোলন

ধরুন আপনি বাইরে গেছেন। হঠাৎ দেখা গেল টাকা দরকার। কিন্তু তখুনি মনে পড়ল এটিএম কার্ড সঙ্গে নেই। আবার এমনও হতে পারে কাজে বা বেড়াতে গিয়ে হঠাৎ অসুস্থ হয়ে পড়লেন। সঙ্গে পর্যাপ্ত টাকা নেই। কারো কাছ থেকে নেবারও যথেষ্ট সময় নেই।

 

এ রকম ঘটনা মাঝে মাঝেই আমাদের জীবনে ঘটে থাকে। আর এ ধরনের পরিস্থিতিতে নিজেকে খুব অসহায় মনে হয়। এই রকম সমস্যার সমাধানের জন্য বিশেষ চিন্তা-ভাবনা করেছে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক। যেখানে কার্ড ছাড়াও অ্যাকাউন্ট হোল্ডারের নির্দেশ অনুযায়ী দেশের যে কোনও প্রান্তে, যে কোনও ব্যক্তি এটিএম কার্ড ছাড়া টাকা তুলতে পারবেন।

 
এটিএম কার্ড ছাড়া টাকা তোলার উপায়:
যার নামে এটিএম কার্ড রয়েছে প্রথমে তাকে নেট ব্যাংকিং-এর সাহায্যে টাকা যিনি তুলবেন তার নাম, মোবাইল নম্বর ও শহরের নাম লিখতে হবে। এর পর ব্যাংক থেকে কার্ড হোল্ডারের কাছে এসএমএসে একটি কোড পাঠানো হবে। এই কোডটি যিনি টাকা তুলবেন তাকে পাঠাতে হবে। টাকা তোলার জন্য এই কোডটি এটিএম মেশিনে টাইপ করার পর তার মোবাইলে আরও একটি কোড আসবে। এই দু’টি কোড এক সঙ্গে এটিএম মেশিনে Enter করলে টাকা তোলা যাবে।
রিজার্ভ ব্যাঙ্কের এক কর্মকর্তা জানিয়েছেন, এখনও গ্রামে-গঞ্জে মানুষ হঠাৎ বিপদে পড়লে মহাজনের কাছ থেকে টাকা ধার করেন। এই ব্যবস্থা চালু হলে গ্রামের মানুষ বিশেষভাবে উপকৃত হবেন। এর সাহায্যে দূরের কোনও আত্মীয়ের কাছে সাহায্য চাইতে পারবেন। ভারতে এখন ৪০ কোটি মানুষ এটিএম কার্ড ব্যবহার করেন। কিন্তু মোবাইল ব্যবহার করেন প্রায় ৯০ কোটি মানুষ। ফলে এই ব্যবস্থা বেশ কার্যকরী হবে বলে মনে করছে রিজার্ভ ব্যাঙ্ক।

 

 

সুত্র:  http://bd24live.com/details/6243

RELATED ARTICLES
- Advertisment -spot_img

Most Popular

Recent Comments