শনিবার, অক্টোবর 16, 2021
শনিবার, অক্টোবর 16, 2021
শনিবার, অক্টোবর 16, 2021
spot_img
Homeআন্তর্জাতিকসংবর্ধনা অনুষ্ঠানে মেসিদের কটাক্ষ করে নেচে বিতর্কে জার্মানরা

সংবর্ধনা অনুষ্ঠানে মেসিদের কটাক্ষ করে নেচে বিতর্কে জার্মানরা

সংবর্ধনা অনুষ্ঠানে আর্জেন্টাইনদের কটাক্ষ করে নেচে জার্মানিতেই তুমুল সমালোনার মুখে ওজিল-গোটসেরা। মঙ্গলবার বার্লিনে আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানে তাদের নাচকে ‘কুরুচিপূর্ণ’ বলে মন্তব্য করেছে  সেদেশের পত্রিকাগুলো। বার্লিনের ব্রান্ডেনবুর্গ গেটের পেছনে বিশাল মঞ্চে ৫ লাখ সমর্থকের সামনে নেচে-গেয়ে বিশ্বকাপ জয় উদযাপন করার এক পর্যায়ে অদ্ভুত ভঙ্গিমায় কুজো হয়ে নাচতে দেখা যায় ছয় জার্মান ফুটবলারকে।

 

কী নাচ ছিল সেটা? খেলোয়াড়রা তাও বলে দিয়েছেন। নাচতে নাচতে তারা তখন গাইছিলেন, ‘এইভাবে গাউচোরা (আর্জেন্টাইনরা) হাঁটে, গাউচোরা হাঁটে ঠিক এইভাবে।’ তারপরই লাফিয়ে নাচের ভঙ্গি বদলে ফেলেন তারা। সোজা হয়ে নাচতে নাচতে তারা তখন গাইতে থাকেন, ‘আর এভাবে জার্মানরা হাঁটে, জার্মানরা হাঁটে ঠিক এইভাবে।’ উপস্থিত দর্শক-শ্রোতাদের কাছে পুরো পরিবেশনাটি নিছক বিনোদনই মনে হয়েছিল। তাই নাচ দেখে তারা প্রাণ খুলে হেসেছেন আর হাত তালি দিয়ে উৎসাহ দিয়েছেন বিশ্বকাপ জিতে দেশে ফেরা ফুটবলারদের।

 

কিন্তু সংবাদ মাধ্যম এবং সামাজিক যোগাযোগের মাধ্যমে প্রতিক্রিয়াটা হয়েছে উল্টো। ফ্রাঙ্কফুর্টার আলগেমাইনে সাইটুং ফুটবলারদের সমালোচনা করে লিখেছে, ‘ব্রান্ডেনবুর্গ গেটের কাছে বিজয় উদযাপনের অনুষ্ঠানটা জার্মানদের জন্য যেন এক আত্মঘাতী গোল। ফাইনালের প্রতিপক্ষকে ভাঁড়ের মতো কটাক্ষ করে ফুটবলাররা একটি মুক্তমনা, সহনশীল জাতিকেই খাটো করেছে।’

 

আর ‘টাগেসস্পিগেল’ খেলোয়াড়দের নাচকে ‘রুচিহীন’ আখ্যা দিয়ে লিখেছে, এর মাধ্যমে ফুটবলাররা ব্রাজিলের মাঠে যে সুন্দর আচরণ দেখিয়ে সুনাম কুড়িয়েছিল তার অনেকটাই মাটি করে দিল। পত্রিকাটি জনসমক্ষে একটি জাতিকে কটাক্ষ করার মতো ধৃষ্টতাপূর্ণ আচরণের সমালোচনা শেষ করেছে এভাবে, ‘জার্মানদের শালীনতাবোধের নিজস্ব অহংকারটা্ও গেল। তাদের কাছে নিজেদের আনন্দটাই যথেষ্ট ছিলনা, বোঝা গেল, দুঃখে নুয়ে পড়া প্রতিপক্ষের ওপর আরেকটু অত্যাচার চালানোর পরই শুধু তাদের আনন্দ পূর্ণতা পায়।

 

পত্রিকাটি আরও লিখেছে, জার্মানির বাইরের অনেক মানুষের মাথায় বিশ্বকাপের স্মৃতি হিসেবে এখন হয়তো এ ব্যাপারটাই থাকবে। এটাও হয়তো ঠিক যে এভাবে নেচে তারা হয়তো বিশেষ কিছু বোঝাতে চাননি। কিন্তু তারা দেখিয়ে দিয়েছেন, ফুটবলে শুধু যে বোকাই আছে তা নয়, বোকার হদ্দও আছে।’

RELATED ARTICLES
- Advertisment -spot_img

Most Popular

Recent Comments