মঙ্গলবার, নভেম্বর 30, 2021
মঙ্গলবার, নভেম্বর 30, 2021
মঙ্গলবার, নভেম্বর 30, 2021
spot_img
Homeউপজেলাএকজন আলোকিত সম্পাদক

একজন আলোকিত সম্পাদক

একজন আলোকিত সম্পাদক মোহাম্মদ এএফএম শোয়ায়েব। তিনি ছাত্র জীবন থেকে অদ্যবদী পর্যন্ত মানব সেবা ও শিক্ষা বিস্তারে নিরালস ভাবে কাজ করে যাচ্ছেন। তিনি ইতিমধ্যে চাটিতলা উচ্চ বিদ্যালয়, চাটিতলা আদর্শ কিন্ডার গাডেন স্কুল এন্ড কলেজ, চাটিতলা মধ্যপাড়া ফোরকানিয়া মাদ্রাসা, ভোলাইন স্কুল এন্ড কলেজ, ঘোড়াময়দান চাইল্ড হার্ট কিন্ডার গাডেন, চাটিতলা মডেল একাডেমি, গোলাপ সংঘ, শতদল সংঘ ও বৃহত্তর লাকসাম কিন্ডার গাডেন এসোসিয়েশনের প্রতিষ্ঠাতা।

 
তার জন্ম ১লা ফেব্রুয়ারি ১৯৭২ইং কুমিল্লা জেলার নাঙ্গলকোট উপজেলার আদ্রা ইউনিয়নের চাটিতলা গ্রামে। শিক্ষাগত যোগ্যতা দাখিল, আলীম নাথেরপেটুয়া ফাজিল মাদ্রাসা। কামিল লাকসাম দৌলতগঞ্জ গাজীমুড়া কামিল মাদ্রাসা। ডিগ্রি ১৯৯৪ইং লাকসাম নবাব ফয়জুন্নেছা সরকারি কলেজ। মাস্টার’স ডিগ্রি ১৯৯৮ইং জাতীয় বিশ্ববিদ্যালয়। একই বছর বিপিএড ঢাকা উত্তরা। তিনি নিজ গ্রামে আলীম শ্রেণিতে লেখাপড়ার সময় ১৯৮৯ সনে চাটিতলা নি¤œ মাধ্যমিক স্কুল ও ১৯৯২ সনে ওই এলাকার ৬জন ব্যক্তির সহযোগীতায় ১’শ ৫০ শতক সম্পত্তি নিয়ে চাটিতলা উচ্চ বিদ্যালয়ের কাজ শুরু করেন। এছাড়াও নিজের ৩০শতক সম্পত্তির উপর ২০০১সালে চাটিতলা আদর্শ কির্ন্ডার গাডেন স্কুল এন্ড কলেজ প্রতিষ্ঠান করেন।

 
ওই গ্রামে ধর্মীয় শিক্ষার প্রসার ও ধর্মীয় শিক্ষায় শিশুদের শিক্ষিত করতে চাটিতলা মধ্যপাড়া ফোরকানীয়া মাদ্রাসা প্রতিষ্ঠা, এলাকার যুব সমাজকে মাদক ও অসামাজিক কার্যক্রম থেকে রক্ষার লক্ষ্যে গোলাপ সংঘ, শতদল সংঘ নামের দু’টি কাব প্রতিষ্ঠা করেন। পার্শ্ববর্তী ভোলাইন বাজারে ভোলাইন হাই স্কুল কে কলেজে রূপান্তরিত করার লক্ষ্যে বিশেষ অবদান রাখেন।

 
বর্তমানে তিনি চাটিতলা উচ্চ বিদ্যালয় পরিচালনা পর্ষদের চেয়ারম্যান, চাটিতলা সরকারি প্রাথমিক বিদ্যালয় পরিচালনা পর্ষদের সদস্য হিসেবে দীর্ঘদিন যাবৎ দায়িত্ব পালন করে আসছেন।

 
তিনি লাকসাম, নাঙ্গলকোট, বরুড়া, সদর দক্ষিণ, মনোহরগঞ্জ ও সেনবাগ উপজেলা সহ বৃহত্তর লাকসাম কির্ন্ডার গাডেন এসোসিয়েশনের প্রতিষ্ঠাতা ও সভাপতি ছিলেন। বর্তমানে তিনি ঘোড়াময়দান চাইল্ড হার্ট কির্ন্ডার গাডেন প্রতিষ্ঠাতা ও অধ্যক্ষের দায়িত্ব পালন করছেন। তিনি সাওলিয়া সুলতানা স্মৃতি নামের ৪ বছরের একটি মেয়ে সন্তানের জনক।

 
তার সহধর্মীনি রুবিনা ইয়াসমিন (চায়না) ঢাকা বাংলা কলেজ থেকে ডিগ্রি পাশ করেন। বর্তমানে তাহার সহধর্মীনি চাটিতলা মডেল একাডেমির সহকারী অধ্যক্ষের দায়িত্ব পালন করছেন।

 
এএফএম শোয়ায়েব চাটিতলা উচ্চ বিদ্যালয়ের চেয়ারম্যানের দায়িত্ব নেয়ার পর থেকে ওই স্কুলের হত-দরিদ্র মেধাবী শিক্ষার্থীদের মেধা বিকাশের লক্ষ্যে ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণির ছাত্র-ছাত্রীদের জন্য বিনা বেতনে বিশেষ কোচিং সেন্টারের ব্যবস্থা চালু করেন।

 
তার প্রকাশিত জনপ্রিয় সাপ্তাহিক সময়ের দর্পন পত্রিকার প্রকাশক ও সম্পাদকের দায়িত্ব পালন করছেন। মানব সেবা ও শিক্ষা বিস্তারে বিশেষ অবদানের জন্য এলাকায় সাদা মনের মানুষের উপাধিতে ভূষিত হয়েছেন।

 
মানব সেবা ও শিক্ষা বিস্তারে নিরালস ভাবে কাজ করার বিষয়ে একান্ত আলাপচারীতায় তিনি বলেন, সবার উপরে মানুষ সত্য, তাহার উপরে নাই। এ লক্ষ্যে আমি আমার জীবনের সকল সম্পদ ও মেধা বিলিয়ে দিয়েছি। মানব সেবাই প্রকৃত সেবা।

RELATED ARTICLES
- Advertisment -spot_img

Most Popular

Recent Comments