শনিবার, অক্টোবর 16, 2021
শনিবার, অক্টোবর 16, 2021
শনিবার, অক্টোবর 16, 2021
spot_img
Homeআন্তর্জাতিকনিখোঁজ বিমানটি ১১৬ জন যাত্রী নিয়ে ভেঙে পড়েছে

নিখোঁজ বিমানটি ১১৬ জন যাত্রী নিয়ে ভেঙে পড়েছে

ভেঙে পড়েছে এয়ার আলজেরির নিখোঁজ বিমানটি৷ এএইচ ৫০১৭ বিমানে ১১০ জন যাত্রী ও ছয়জন ক্রু ছিলেন৷ তাদের সবার মৃত্যুর আশঙ্কা করা হচ্ছে৷ যদিও বিমান ভেঙে পড়ার কথা এখনো ঘোষণা করেনি বিমান সংস্থা৷ তবে একটি ফরাসি সংবাদমাধ্যম জানিয়েছে, ১১৬ জন যাত্রী নিয়ে বিমানটি নাইজারের কাছে নিয়ামে এলাকায় বিধ্বস্ত হয়েছে।

এদিকে আলজেরিয়ার বেসামরিক বিমান পরিবহন কর্তৃপক্ষের নাম প্রকাশ না করার শর্তে এক কর্মকর্তা রয়টার্সকে জানিয়েছেন, উড্ডয়নের পর যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়া আলজেরীয় বিমানটি বিধ্বস্ত হয়েছে বলে তারা নিশ্চিত। তিনি বলেছেন, “বিমানটি যে বিধ্বস্ত হয়েছে, সে বিষয়ে আমরা নিশ্চিত।” তবে বিমানটি কোথায় কীভাবে বিধ্বস্ত হয়েছে, সে বিষয়ে কিছু জানাননি তিনি।

বৃটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, নাইজারের আকাশ থেকে ওড়ার সময় ঝড়ের কবলে পড়েছিল বিমানটি৷ চালক অন্য রুট ধরার জন্য এটিসির সঙ্গে যোগাযোগ করেছিলেন বলেও জানায় সংবাদমাধ্যমটি।

আলজেরিয়ার বেসামরিক বিমান পরিবহন কর্তৃপক্ষ জানায়, এএইচ ৫০১৭ বিমানটি স্থানীয় সময় বৃহস্পতিবার রাত একটা ১৭ মিনিটে পশ্চিম আফ্রিকার বুরকিনা ফাসোর ওয়াগাদাউগু বিমানবন্দর থেকে যাত্রা শুরু করে। এর ৫০ মিনিটের মাথায় নিয়ন্ত্রণকক্ষের সঙ্গে বিমানটির যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। ভোর পাঁচটা ১০ মিনিটে বিমানটির আলজেরিয়ায় পৌঁছানোর কথা ছিল।

এয়ার আলজেরি জানায়, বিধ্বস্ত বিমানটির যাত্রীদের মধ্যে ফ্রান্সের অন্তত ৫০ জন নাগরিক ছিলেন। এ ছাড়া বুরকিনা ফাসোর ২৪ জন, লেবাননের আটজন, আলজেরিয়ার চারজন, লুক্সেমবার্গের দুজন এবং বেলজিয়াম, সুইজারল্যান্ড, নাইজেরিয়া, ক্যামেরুন, ইউক্রেন ও রুমানিয়ার একজন করে নাগরিক ওই বিমানে ছিলেন বলে কর্মকর্তারা জানান।

গত চার মাসে এটি নিযে চারটি বড় বিমান দুর্ঘটনা ঘটল। এর আগে বুধবার সন্ধেবেলা তাইওয়ানের পেংঘু এলাকায় জরুরি অবতরণের সময় ট্রান্সএশিয়ার একটি বিমান বিধ্বস্ত হলে মৃত্যু হয় ৫১ জনের৷ গুরুতর জখম হন সাতজন৷

গত বৃহস্পতিবার পূর্ব ইউক্রেনে মিসাইল হামলায় মাঝ আকাশেই ধ্বংস হয় মালয়েশিয়া এয়ারলাইনসের একটি যাত্রাবাহী বিমান৷ তাতে প্রাণ হারান ২৯৮ জন৷

গত ৮ মার্চ মালয়েশিয়া এয়ারলাইনসের একটি বোয়িং ৭৭৭ উড়োজাহাজ ২৩৯ জন যাত্রী নিয়ে নিখোঁজ হয়। ব্যাপক আন্তর্জাতিক চেষ্টার পরও বিমানটির কোনো হদিস পাওয়া যায়নি।

 

RELATED ARTICLES
- Advertisment -spot_img

Most Popular

Recent Comments