শনিবার, অক্টোবর 16, 2021
শনিবার, অক্টোবর 16, 2021
শনিবার, অক্টোবর 16, 2021
spot_img
Homeকক্সবাজারমহেশখালীতে কোডেক শিখন কর্মসূচির মাসিক শিক্ষক প্রশিক্ষন সম্পন্ন

মহেশখালীতে কোডেক শিখন কর্মসূচির মাসিক শিক্ষক প্রশিক্ষন সম্পন্ন

মহেশখালীতে কোডেক শিখন কর্মসূচির মাসিক শিক্ষক প্রশিক্ষন সম্পন্ন। কমিউনিটি ডেভেলপমেন্ট সেন্টার (কোডেক ) জেলার উপকুলীয় দ্বীপ মহেশখালী উপজেলার ২২ টি প্রাক প্রাথমিক শিক্ষা কেন্দ্র, ১৩৫ টি এনএফপিই কেন্দ্র সহ মোট ১৫৭টি স্কুলের সকল শিক্ষকদের নিয়ে ৪ দিনব্যাপী শিক্ষক প্রশিক্ষণকোডেক মহেশখালী উপজেলার মাতারবাড়ী, কালামারছড়ার মিজ্জিরি পাড়া ও চালিয়াতলী, হোয়ানক এলাকার কেরুনতলী, বড় মহেশখালী মনু মিয়া পাড়া, কুতুবজোম বটতলা, শাপলাপুর-ছোটমহেশখালী সহ মহেশখালী অফিসের কর্ম এলাকার শিখন স্কুল ও অফিস কার্যলয়ের ট্রেনিং ভ্যেনুতে গত-২০/৭/১৪ ইং হতে ২৪/৭/১৪ইং পর্যন্ত ৪ দিন ব্যাপী  শিক্ষক প্রশিক্ষন অনুষ্টিত হয়।

 

উক্ত শিক্ষক প্রশিক্ষণ উদ্বোধন করেন ফিল্ড কো-অর্ডিনেটর এম, নাসির উদ্দিন তিনি প্রকল্পের লক্ষ্য  উদ্দেশ্য ও মহেশখালীর কার্যক্রম এর বিগত মাসের অগ্রগতি উপস্থাপন করেন এবং কোন কোন বিয়য় গুলোতে কাজ করতে হবে তা সকল শিক্ষকদের বুঝিয়ে দেন বিশেষ করে শিশুদের মান সম্মত শিক্ষা প্রদান এবং দৈনিক পাঠ পরিকল্পনা অনুযায়ী পাঠদান ও শিশুদের কম্পিটেন্সীর দিক গুলো ভালোভাবে দেখার জন্য  সকলের প্রতি আহ্বান জানান। শিশুদের শিখন শিখানো  পরিবেশ ও ঝরে পড়া রোধ করনে কাজ করার ও আহব্বান জানান। ইউরোপিয়ান ইউনিয়ন ও সেভ দ্যা চিল্ডেন এর আর্থিক ও কারিগরী সহায়তায় এবং সরকারী এনসিটিবি বই ব্যবহারের মাধ্যমে গত ২০১৩ সালের ১লা জানুয়ারী  হতে পিছিয়ে পড়া ও ঝরে পড়া বিচ্ছিন্ন এলাকা,দুর্গম পাহাড়ী ও বেড়ী বাঁধ সংলগ্ন এলাকাসহ সোনাদিয়া দ্বীপের শিশুদের নিয়ে এ কার্যক্রম শুরু করে অদ্যবধি চালিয়ে যাচ্ছে এবং এই প্রকল্প আগামী ২০১৬ সালের ডিসেম্বরে ১ম পর্যায় শেষ হবে এবং ২০১৭ সালের শুরু থেকে তা পুনরায় ২য় পর্যায়ে প্রাথমিক শিক্ষার মান উন্নয়নে কাজ করবে। মহেশখালী শিশু শিক্ষার মান উন্নয়নে এই প্রকল্প অগ্রণী ভুমিকা পালন করবে।

 

সরকারের প্রাথমিক শিক্ষা বাস্তবায়নে পাশাপাশি বেসরকারী উন্নয়ন সংস্থা কোডেক এ কার্যক্রম  দক্ষিন চট্টগ্রাম ও কক্সবাজার জেলার সকল উপজেলায় বাস্তবায়ন করছে। সরকারের ২০১০ সালের জাতীয় শিক্ষা নীতি মালাকে অনুসরণ করে কোডেক এই কার্যক্রম কমিউনিটির সহায়তায় বাস্তবায়ন করে যাচ্ছে। উপজেলার মাতারবাড়ী ,কালামার ছড়া, হোয়ানক,বড়মহেশখালী ,কুুতুবজোম শাপলাপুর,ছোট মহেশখালী ও পৌরসভাতে এই কার্যক্রম চলমান রয়েছে। ১৩৫ টি এনএফপিই শিক্ষক ও ২২ জন প্রাক প্রাথমিক শিক্ষক,১২ জন লানিং ফ্যাসিলেটেটর ২ জন শিক্ষক প্রশিক্ষক, ১জন হিসাব রক্ষক ও ১ জন উপজেলা সমন্বয়কারী সহ ১৭৪ জন শিক্ষক ও কর্মকর্তা এই প্রকল্পে সাথে সংশ্লিষ্ট রয়েছে। উক্ত ১৫৭ টি  স্কুল উপজেলায় সরকারের পাশাপাশি এই প্রকল্প বাস্তবায়ন করে শিশুদের শিখন শিখানো প্রক্রিয়াকে আরো উন্নত ও গতিশীল এবং মান সম্মত শিক্ষা বাস্তবায়নে কোডেক অগ্রনী ভুমিকা পালন করছে। এদিকে বেরসকারী এনজিও সংস্থার এমন মহুতি উদ্দেগ্যকে স্বাগত জানিয়েছে স্থানীয় সুশিল সমাজ ও সাধারন জনগন।

RELATED ARTICLES
- Advertisment -spot_img

Most Popular

Recent Comments