শনিবার, ডিসেম্বর 4, 2021
শনিবার, ডিসেম্বর 4, 2021
শনিবার, ডিসেম্বর 4, 2021
spot_img
Homeউপজেলানাই্যংছড়ির বাইশারী কৃষি ব্যাংকে ঘুষ না দিলে মিলছে না ঋণ!

নাই্যংছড়ির বাইশারী কৃষি ব্যাংকে ঘুষ না দিলে মিলছে না ঋণ!

বান্দরবানের নাই্যংছড়ি উপজেলার বাইশারী কৃষি ব্যাংকে দিনের পর দিন বৃদ্ধি পাচ্ছে ঘুুষ বাণিজ্য। বাইশারী ইউনিয়ন বাসীর লেনদেনের একমাত্র মাধ্যম হচ্ছে সরকারী এই কৃষি ব্যাংকটি। সরকার কৃষক, খামারী, বর্গা চাষীদের সহজ শর্তে ঋণ দেওয়ার কথা বললেও এই ব্যাংকের ফিল্ড সুপার ভাইজার মো. করিম ও অন্যান্য কর্মকর্তাদের ঘুুষ বাণিজ্যের কারণে সেই সেবা থেকে বঞ্চিত বাইশারীর সাধারণ খামারী, বর্গা চাষী, পানবরজ চাষীসহ নানান পেশার মানুষ। ঘুষের টাকা অগ্রিম না দিলে মিলছে না ঋণ।

 

এই সব সহজ সরল কৃষক মানুষদের প্রয়োজনীয় কাগজ পত্র দেওয়ার পরও ঘুষের টাকা না দেওয়ার কারণে নানান অজুহাত দেখায় এই অসাধু কর্মচারী মো. করিম। অনেক সময় গ্রাহকদের মারতে ফুঁসে উঠেন তিনি। সরকারের এই সেবা থেকে বঞ্চিত হওয়ার কারণে কৃষক, খামারী, পানবরজ চাষীরা চাষাবাদ করতে পারছে না। পান, ধান, খামারীয় দ্রব্য সামগ্রী উৎপাদন না হওয়ার কারনে সরকার হারাচ্ছে ল টাকার রাজস্ব। অন্যদিকে এলাকায় দিনে দিনে বৃদ্ধি পাচ্ছে দরিদ্রতা। সেই সাথে মৌলিক অধিকার হারাচ্ছে কয়েকশ’ কৃষক।

 
সূত্রে জানা যায়, ব্যাংকের অন্যান্য কর্মকর্তাসহ ফিল্ড সুপার ভাইজার মো.করিমের যোগসাজসে দীর্ঘদিন ধরে চলছে ঘুষ বাণিজ্য। নিরব দর্শকের ভুমিকা পালন করে আসছে ব্যাংকের ম্যানজার। ভোক্তভোগী স্থানীয় বর্গাচাষী মো.আব্দুল মোনাফ জানান, দেড় হাজার টাকা প্রথমে ঋণ নেওয়ার পর পরিশোধ করে পুনরায় নতুন ঋণ নেওয়ার আবেদন করলে ফিল্ড সুপারভাইজার মো. করিম তার নিকট হতে ২হাজার টাকা অগ্রিম ঘুষ দাবি করে। কিন্তু সে ঘুুষের টাকা দিতে অপরাগতা প্রকাশ করায় নানান ধরনের অজুহাত দেখিয়ে তাকে ঋণ দেননি মো.করিম।

 
প্রাপ্ততথ্য মতে, ব্যাংকের কিছু কর্মকর্তা ও কর্মচারী দীর্ঘদিন যাবত বাইশারী ইউনিয়নের একমাত্র ব্যাংকটিতে কাজ করার সূবাধে তারা এই ব্যাংকে গড়ে তুলেছেন ঘুষ বাণিজ্যের  সিন্ডিকেট। এই সিন্ডিকেটের অন্তরালে চলছে ঋণ কার্যক্রম ও ঘুষ বাণিজ্য। এলাকবাসীসহ ভুক্তভোগি সদস্যেদের দাবি অবিলম্বে এই অসাধূ কর্মচারী মো. করিমের ঘুষ বাণিজ্য বন্ধ ও দৃষ্টান্তমূলক শাস্তিসহ প্রয়োজনীয় পদেপ গ্রহণ করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপকে জোর দাবী জানান।

RELATED ARTICLES
- Advertisment -spot_img

Most Popular

Recent Comments