সোমবার, নভেম্বর 29, 2021
সোমবার, নভেম্বর 29, 2021
সোমবার, নভেম্বর 29, 2021
spot_img
Homeআন্তর্জাতিকইসরাইলের ঈদের দিন অস্ত্রবিরতি পালনে অস্বীকৃতি

ইসরাইলের ঈদের দিন অস্ত্রবিরতি পালনে অস্বীকৃতি

ঈদুল ফিতরের দিন ২৪ ঘণ্টা অস্ত্রবিরতি পালনে হামাসের ঘোষণা প্রত্যাখ্যান করেছে ইসরাইল। কর্মকর্তাদের বরাত দিয়ে দেশটির প্রভাবশালী পত্রিকা হারেৎজ এ তথ্য জানিয়েছে।

 

এর আগে ঈদুল ফিতর ও সাধারণ মানুষের বিষয়টি বিবেচনায় ২৪ ঘণ্টার অস্ত্রবিরতি ঘোষণা করে ফিলিস্তিনের গাজার প্রতিরোধ সংগঠন হামাস।

 

হামাসের মুখপাত্র সামি আবু জুহরি জানান, গাজার সবক’টি প্রতিরোধ সংগঠন এই অস্ত্রবিরতিতে সম্মত হয়েছে।

 

ফিলিস্তিনের স্থানীয় সময় বেলা ২টা থেকে এই অস্ত্রবিরতি কার্যকর হওয়ার কথা রয়েছে। মধ্যপ্রাচ্যে সোমবার ঈদ হওয়ার সম্ভাবনা রয়েছে।

 

এর আগে হামাসের গোলাবর্ষণে এক ইসরাইলি সেনা নিহত হয়েছে জানিয়ে আগের ২৬ ঘণ্টার মানবিক অস্ত্রবিরতি লঙ্ঘন করে ফের গাজায় স্থল, বিমান ও নৌ আগ্রাসান শুরু করে ইসরাইল। এতে অন্তত ১১ ফিলিস্তিনি নিহত এবং বেশ কয়েকজন আহত হয়েছেন।

 

এছাড়া ফিলিস্তিনের গাজায় ইসরাইলি বর্বরতার একনিষ্ঠ পৃষ্ঠপোষক যুক্তরাষ্ট্রের দেয়া যুদ্ধবিরতি প্রস্তাবও প্রত্যাখ্যান করেছে ইসরাইলি মন্ত্রিসভা। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরির সাত দিনের যুদ্ধবিরতির প্রস্তাব প্রত্যাখ্যান করেন ইসরাইলের যুদ্ধাবাজ প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু।

 

এর আগে মিশরের যুদ্ধবিরতি প্রস্তাব হামাস প্রত্যাখ্যান করেছে বলে পশ্চিমা গণমাধ্যম হইচই ফেলে দেয়। অথচ কোনো পক্ষ হামাসকে যুদ্ধবিরতির প্রস্তাবও দেয়নি। হামাস যুদ্ধবিরতির প্রস্তাব প্রত্যাখ্যান করেছে এমন অজুহাত খাড়া করে ইসরাইল গাজায় তাদের হত্যাযজ্ঞ আরো বাড়িয়ে দেয়।

 

গাজায় ইসরাইলি বর্বরতা রবিবার ২০তম দিনে গড়িয়েছে। ইসরাইলের স্থল, বিমান ও নৌ অভিযানে এখন পর্যন্ত ১ হাজার ৬৬ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন ছয় সহস্রাধিক। হতাহতদের ৮০ ভাগই সাধারণ ফিলিস্তিনি।

RELATED ARTICLES
- Advertisment -spot_img

Most Popular

Recent Comments