মঙ্গলবার, জানুয়ারী 18, 2022
মঙ্গলবার, জানুয়ারী 18, 2022
মঙ্গলবার, জানুয়ারী 18, 2022
spot_img
Homeরাজনীতিদ্বিতীয় দিনেও জামায়াতের হরতালে ফাঁকা রাজধানী

দ্বিতীয় দিনেও জামায়াতের হরতালে ফাঁকা রাজধানী

আপিল বিভাগে জামায়াতের নায়েবে আমির মাওলানা দেলাওয়ার হোসাইন সাইদীকে আমৃত্যু কারাদণ্ড রায়ের প্রতিবাদে দলটির ডাকা ৪৮ ঘণ্টার হরতালের দ্বিতীয় দিন শুরু হয়েছে। প্রথম দফায় গত বৃহস্পতিবার ২৪ ঘণ্টা হরতাল পালন করে জামায়াত। আজ রবিবার সকাল ছয়টা থেকে শুরু হয়ে এ হরতাল চলবে সোমবার সকাল ছয়টা পর্যন্ত।

 

হরতালের সমর্থনে রাজধানী ঢাকার বিভিন্ন এলাকায় বিক্ষিপ্তভাবে মিছিল করার চেষ্টা করেছে জামায়াত-শিবিরের নেতাকর্মীরা। তবে পুলিশের তাড়ায় এসব মিছিল বেশিক্ষণ স্থায়ী হয়নি। হরতালে নগরীতে সকালে দোকান-পাট তেমন একটা খোলেনি। যান চলাচল করলেও সংখ্যায় তা খুবই কম। এতে করে রিক্সা ও সিএনজি চড়া দামে নগরী দাপিয়ে বেড়াচ্ছে। বাসগুলো অন্যদিনে যেসব রাস্তা ঘণ্টার পর ঘণ্টা যানজটে আটকে থাকত, সে পথ কয়েক মিনিটেই পার হচ্ছে।

 

তবে বাস টার্মিনাল থেকে দূরপাল্লার কোনো পরিবহন ছেড়ে যায়নি। বাইরে থেকেও কোনো পরিবহন ঢাকায় প্রবেশ করেনি। ট্রেন চলাচল স্বাভাবিক রয়েছে। তবে নগরীজুড়ে মানুষের মধ্যে এক ধরনের আতঙ্ক বিরাজ করছে। হরতাল ঘিরে রাজধানী ঢাকার নিরাপত্তা জোরদার করা হয়েছে। বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক ও স্থাপনায় রায়ট কার, জলকামান, প্রিজনভ্যান নিয়ে পুলিশ প্রস্তুত রয়েছে। এছাড়া সারাক্ষণ সড়কে টহল পুলিশ দেখা গেছে।

 

হরতালের সমর্থনে পিকেটিং করার সময় রাজধানীর মিরপুর শেওড়াপাড়া থেকে দুই শিবিরকর্মীকে আটক করেছে মিরপুর থানা পুলিশ। তবে তাদের নামপরিচয় জানা যায়নি। রবিবার সকাল সাড়ে ছয়টার দিকে হরতাল সমর্থনে মিছিল করার চেষ্টা করলে তাদের আটক করা হয়। মিরপুর থানার ওসি সালাহ উদ্দিন আহমেদ খবরের সত্যতা নিশ্চিত করে বলেণ, থানায় এনে তাদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

 

এদিকে, হরতালের সমর্থনে বিক্ষোভ মিছিল ও অবরোধ করেছে ইসলামী ছাত্রশিবির ঢাকা মহানগরী উত্তর শাখার নেতাকর্মীরা। রবিবার সকাল সাতটার দিকে রাজধানীর বাড্ডায় এ বিক্ষোভ ও অবরোধ করে নেতাকর্মীরা।

 

ছাত্রশিবির ঢাকা মহানগরী উত্তরের সভাপতি সুমন রেজার নেতৃত্বে মিছিলে আরো উপস্থিত ছিলেন- অফিস সম্পাদক জামিল মাহমুদ,বাড্ডা উত্তর থানা সভাপতি আল আমিন ভূইয়া, বাড্ডা দক্ষিণের সভাপতি জাকির হোসেন, খিলক্ষেত থানা সভাপতি জাহাঙ্গীর আলম প্রমুখ। এ সময় শিবিরকর্মীরা রাস্তায় আগুন জেলে অবরোধ করে।

সকাল সাতটার দিকে মগবাজার চৌরাস্তা ও রেলগেট এলাকায় হরতালের সমর্থনে মিছিল ও রেল লাইন অবরোধ করার চেষ্টা করে রমনা থানা জামায়াতের নেতাকর্মীরা। থানা সেক্রেটারি হাবিবুর রহমানের নেতৃত্বে এতে অংশ নেন থানা কর্মপরিষদ সদস্য জিল্লুর রহমান, ইউসুফ আলী মোল্লা, আতাউর রহমান সরকার, সাঈয়েদ জোবায়ের প্রমুখ।

 

এছাড়া দ্বিতীয় দিনের হরতাল সমর্থনে সকাল আটটায় কলেজের সামনে বিক্ষোভ করেছে ছাত্রশিবির ঢাকা মহানগরী উত্তরের সরকারি তিতুমীর কলেজ শাখা।  খবর পেয়ে পুলিশ ধাওয়া দিলে মিছিলটি ছত্রভঙ্গ হয়ে যায়। উত্তরের প্রচার সম্পাদক ইফতেখারুল ইসলাম শাকিলের নেতৃত্বে বিক্ষোভে তিতুমীর কলেজ শাখা সভাপতি শোয়াইব আহমেদ, বনানী থানা সভাপতি মুস্তাফিজুর রহমান, আইএইচটি শাখা সভাপতি শহিদুল্লাহ প্রমুখ উপস্থিত ছিলেন।

 

রাজধানীর ঢাকাতে হরতালের প্রভাব কম হলেও বাইরে ব্যতিক্রম। দেশের বিভিন্ন স্থানে জামায়াত-শিবিরের নেতাকর্মীরা হরতালের সমর্থনে মিছিল ও পিকেটিং অব্যাহত রেখেছে।

RELATED ARTICLES
- Advertisment -spot_img

Most Popular

Recent Comments