বৃহস্পতিবার, জানুয়ারী 20, 2022
বৃহস্পতিবার, জানুয়ারী 20, 2022
বৃহস্পতিবার, জানুয়ারী 20, 2022
spot_img
Homeআন্তর্জাতিকআকাশে উড়বে অতিকায় প্রাসাদ!

আকাশে উড়বে অতিকায় প্রাসাদ!

ক্যালিফোর্নিয়া: যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়াভিত্তিক বিমাননির্মাতা প্রতিষ্ঠান এরোসক্রাফট এমন একটি বিমান তৈরি করছে যা আপনার কল্পনাকেও হার মানাবে। একে বিমান বলা হয়তো ভুল হবে। বস্তুত এটি হচ্ছে একটি উড়ন্ত প্রাসাদ। এই বিমানটি হবে দুটি ফুটবল মাঠের সমান দীর্ঘ। আর এর উচ্চতা হবে ১৮ তলা ভবনের সমান। বস্তুত এটি একটি বিলাসবহুল বাসভনের সমান।

বিমানটিতে ১ লাখ বর্গফুট জায়গা থাকবে। এটি ২৫০ টন বোঝা বহন করতে সক্ষম হবে।  বর্তমানে বিশ্বের সবচেয়ে বড় বিমানএয়ারবাস এ৩৮০ তে ১৫০ টন বোঝা বহন করা যায়। বিমানটির ডিজাইন করছে লন্ডনের অ্যান্ডু উইঞ্চ ডিজাইনস।

 

সংস্থাটির এভিয়েশন বিভাগের প্রধান জিমন ডিক্সন বলেন, বিমানটিতে ৪৩,০০০ বর্গফুট বা এক একর সমান বাসযোগ্য জায়গা থাকবে। বিমানটিতে থাকবে, পায়ে হাঁটার পথ বা ওয়াকওয়ে, ২০টি আবাসিক স্যুট এবং বেডরুম, বিশালাকারের স্যালুন, ডাইনিং রুম,  সম্মেলন কক্ষ, স্পা, সিনেমা হল, বলরুম এবং আরো অনেক কিছু। এটার সাথে সংযুক্ত থাকবে বড় আকারের একটি হেলিকপ্টার অথবা ছোট অনেক হেলিকপ্টার, থাকবে নৌযান এবং ইয়াচ, গাড়ির বহর।

 

পানি বা বিমান থেকে ওটি উড্ডয়ন কিংবা অবতরণ করতে পারে। এর ককপিট এতো দূরত্বে থাকবে যে সেখান থেকে যাত্রীরা কোনো শব্দদূষণের শিকার হবেন না। এতে জ্বালানি খরচ হবে বর্তমান উড়োজাহাজের চেয়ে আটগুণ কম। ঘণ্টায় ১৩০ মাইল বেগে এটি ৬,০০০ মাইল পর্যন্ত উড়তে সক্ষম হবে।

 

এতোসব জানার পর নিশ্চয়ই আপনার আগ্রহ জাগছে এর দরদাম জানতে অথবা কবে থেকে এটি পাওয়া যাবে সেই তথ্য পেতে। অ্যান্ড্রু উইঞ্চ ডিজাইনস জানাচ্ছে, এটা সরবরাহ করতে আরো ১০ বছর লেগে যাবে। আর দাম পড়বে অন্তত ৩৩ কোটি ডলার বা ২৬০০ কোটি টাকা। তবে ইয়াচ বা হেলিকপ্টারের দাম এর সাথে যোগ করতে হবে।

সূত্র: বিজনেস ইনসাইডার

RELATED ARTICLES
- Advertisment -spot_img

Most Popular

Recent Comments