শনিবার, অক্টোবর 16, 2021
শনিবার, অক্টোবর 16, 2021
শনিবার, অক্টোবর 16, 2021
spot_img
Homeরাজনীতিসরকারের ক্ষমতা এখন শুধু ঢাকা শহরে, জনগণ জেগে উঠলেই সমস্যার সমাধান হবে:...

সরকারের ক্ষমতা এখন শুধু ঢাকা শহরে, জনগণ জেগে উঠলেই সমস্যার সমাধান হবে: বি. চৌধুরী

সাবেক রাষ্ট্রপতি ও বিকল্পধারা বাংলাদেশের সভাপতি অধ্যাপক এ কিউ এম বদরুদোজা চৌধুরী বলেছেন, চলমান সংকট সমাধানের জন্য আলোচনার বিকল্প নেই। তিনি বলেন, রাজনৈতিক সংকট রাজনৈতিকভাবে সমাধান করতে হবে।

 

শনিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে ‘বর্তমান রাজনৈতিক সংকট উত্তরণে জাতীয় সংলাপ’ শীর্ষক সেমিনারে তিনি একথা বলেন। ‘গুড গভর্নেন্স ফোরাম’ নামে একটি সংগঠন এ সেমিনারের আয়োজন করেন।

 

বি. চৌধুরী বলেন, বাইরে থেকে গাড়ি আসছে না, ট্রেন ঠিকমত চলছে না, বন্দর খুলে দেওয়া হচ্ছে না। সরকারের ক্ষমতা এখন আছে শুধু ঢাকা শহরে। জনগণ জেগে উঠলেই সমস্যার সমাধান হবে বলেন মন্তব্য করেন এ প্রবীণ রাজনীতিবিদ।

 

তিনি প্রধানমন্ত্রীকে উদ্দেশ্য করে বলেন, পার্বত্য চট্রগ্রামে শান্তি প্রতিষ্ঠার জন্য যদি সন্তু লারমার সাথে আলোচনা করতে পারেন তাহলে দেশে শান্তি প্রতিষ্ঠার জন্য কেন বিএনপির সাথে আলোচনা করছেন না? তিনি খালেদা জিয়ার গুলশানের কার্যালয়ের বিদ্যুত ও ইন্টারনেট সংযোগ বন্ধ করে দেয়ার তীব্র সমালোচনা করেন।

 

এ প্রসঙ্গে নাগরিক ঐক্যর আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেন, খালেদা জিয়ার কার্যালয়ে বিদ্যুৎ, ইন্টারনেট বিছিন্ন করেও সরকার আন্দোলন দমন করতে পারছে না। চলমান সংকট থেকে উত্তরণের জন্য সংলাপের বিকল্প নেই উল্লেখ করে দুই নেত্রীর উদ্দেশ্যে মান্না বলেন, সংলাপ না করলে কঠিন পরিণতির জন্য অপেক্ষা করুন।

 

তিনি বলেন, সংলাপে সমস্যার সমাধান না করলে এমন এক শক্তি ক্ষমতায় আসবে যা আপনারা কেউ পছন্দ করবেন না,  কিন্তু লক্ষ কোটি জনতা তাদেরকে স্বাগত জানাবে। কিন্তু এটা আমাদের কাম্য নয়। আমরা চাই সংলাপের মধ্যেই সমাধান হোক।

 

সাবেক এ আওয়ামী লীগ নেতা বলেন, আন্দোলন দমন করতে ৪৩ বছরের ইতিহাসে সবচেয়ে বেশি কঠোরতা দেখাচ্ছে প্রশাসন। অনুষ্ঠানে মুল প্রবন্ধ পাঠ করেন সুপ্রিমকোর্টের প্রাক্তন রেজিস্টার ইকতেদার আহমদ।

 

মূল প্রবন্ধে তিনি বলেন, বর্তমানে ক্ষমতাসীনরা প্রধান বিরোধী দলসহ আরো দুই একটি দলকে নির্মূলের যে পথে অগ্রসর হচ্ছেন তা পরিণামে তাদের জন্য ভয়াবহ বির্পযয় ডেকে আনতে পারে। এজন্য ক্ষমতাসীনদের সর্তক হওয়া উচিত। যেহেতু বর্তমান সংকট আওয়ামী লীগের সৃষ্ট, তাই সংকট উত্তরণের পথ তাদেরকেই খুঁজে বের করতে হবে।

 

আয়োজক সংগঠনের সভাপতি বিচারপতি সিকদার মকবুল হকের সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন প্রাক্তন রাষ্ট্রপতি অধ্যাপক বদরুদ্দোজা চৌধুরী, অধ্যাপক মিজানুর রহমান শেলী, আমাদের অর্থনীতি সম্পাদক নাইমুল ইসলাম খান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সুকমোল বড়ুয়া, সাবেক সংসদ সদস্য হুমায়ুন কবির হিরু প্রমুখ।

RELATED ARTICLES
- Advertisment -spot_img

Most Popular

Recent Comments