শুক্রবার, অক্টোবর 22, 2021
শুক্রবার, অক্টোবর 22, 2021
শুক্রবার, অক্টোবর 22, 2021
spot_img
Homeটাঙ্গাইলযমুনা সেতুর ফাটল মেরামতকাজের দরপত্রের সময় ফের পেছাল

যমুনা সেতুর ফাটল মেরামতকাজের দরপত্রের সময় ফের পেছাল

বঙ্গবন্ধু যমুনা সেতুর সিগমেন্টের ভেতরের ফাটল মেরামতের দরপত্র জমার তারিখ দ্বিতীয়বারের মতো পিছিয়েছে। সেতুর ওপরের সিগমেন্টের ফাটল মেরামতের প্রায় দুই বছর পর গত বছর ডিসেম্বর মাসে এ দরপত্র আহ্বান করা হয়। প্রথমবার দরপত্র জমাদানের শেষ তারিখ ছিল ২৮ জানুয়ারি। পরে তা বাড়িয়ে ৯ ফেব্রুয়ারি নির্ধারণ করা হয়। সর্বশেষ এ তারিখ নির্ধারণ করা হয়েছে ১৬ ফেব্রুয়ারি। গত ২০০৬ সালে প্রথম ফাটল দেখা দিয়েছিল।

 

সেতু সূত্র জানায়, গত ১৯৯৮ সালের ২৩ জুন বঙ্গবন্ধু যমুনা সেতু যানবাহন চলাচলের জন্য খুলে দেওয়া হয়। ২০০৬ সালে সেতুর সিগমেন্টের ওপরে ও একই সঙ্গে ভেতরের দেয়ালে ফাটল দেখা দেয়। সিগমেন্টের ওপরের ফাটল মেরামতের সিদ্ধান্ত নেয় সেতু কর্তৃপক্ষ। ফাটল মেরামতের প্রক্রিয়া ও দফায় দফায় দরপত্র পরিবর্তন করতে চলে যায় পাঁচ বছর। ২০১১ সালের ২৬ মে সেতুর সিগমেন্টের ওপরের ফাটল মেরামতের দরপত্র চূড়ান্ত করে কার্র্যাদেশ দেওয়া হয়।

 

২৪৩ কোটি ৪৫ লাখ ৩০ হাজার টাকা দর দিয়ে সর্বনিম্ন দরদাতা হিসেবে কাজটি পায় চায়না কমিউনিকেশন কন্সট্রাকশন কম্পানি লিমিটেড (সিসিসিসি)। মেরামত কাজের সময় নির্ধারণ করে দেওয়া হয় ২০১১ সালের ১ জুন থেকে ২০১২ সালের ৩১ মে। কিন্তু মেরামত কাজ শেষ করতে সময় লাগে প্রায় দুই বছর। এতে ব্যয় বৃৃদ্ধি পায় প্রায় ২৮ কোটি টাকা। ২০১৩ সালের ২৭ এপ্রিল ফাটল মেরামতের কাজ শেষে ফলক উন্মোচন করেন যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের।

 

সেতুর সিগমেন্টের ওপরের ফাটল মেরামতের কাজ শেষ হলেও উপেক্ষিত থেকে যায় ভেতরের ফাটল মেরামত কাজ। বাড়তে থাকে ফাটলের সংখ্যা, প্রস্থতা ও গভীরতা। বিষয়টি উদ্বেগের কারণ হয়ে দাঁড়ায়। দীর্ঘ আট বছর পর ২০১৪ সালের ডিসেম্বর মাসে ফাটল মেরামতের দরপত্র আহ্বান করে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ।

 

নাম প্রকাশে অনিচ্ছুক সেতু সংশ্লিষ্ট এক কর্মকর্তা ক্ষোভ প্রকাশ করে বলেন, ‘সেতুর ওপরের ফাটল মেরামতের দরপত্র দফায় দফায় পরিবর্তন করে চূড়ান্ত করতে সময় লেগেছে কয়েক বছর। আর সেতুর ভেতরের ফাটল মেরামত কাজের দরপত্র জমার তারিখ যেভাবে পরিবর্তন করা হচ্ছে, তাতে কত দিনে চূড়ান্ত হবে তা-ই দেখার বিষয়।

RELATED ARTICLES
- Advertisment -spot_img

Most Popular

Recent Comments