রবিবার, অক্টোবর 24, 2021
রবিবার, অক্টোবর 24, 2021
রবিবার, অক্টোবর 24, 2021
spot_img
Homeজাতীয়সারা দেশে ভাষাশহীদদের প্রতি জাতির শ্রদ্ধা নিবেদন

সারা দেশে ভাষাশহীদদের প্রতি জাতির শ্রদ্ধা নিবেদন

সারা দেশে চলছে ভাষাশহীদদের প্রতি জাতির শ্রদ্ধা নিবেদন। শিশু থেকে বৃদ্ধ্- সব বয়সী মানুষের গন্তব্য স্মৃতির শহীদ মিনারে। সালাম-রফিক-বরকতসহ শহীদদের স্মরণে ফুলে ফুলে ভরে উঠেছে মিনারবেদি। দেশের অনেক স্থানে প্রথম প্রহরে রাত ১২টা ০১ মিনিটে শহীদ মিনারে ফুল দিয়ে শুরু হয় শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন। এর মধ্য দিয়ে একই সঙ্গে শুরু হয় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনও।

রাজধানী ঢাকায় রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতির পক্ষ থেকে কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। প্রথমে রাষ্ট্রপতি ও পরে প্রধানমন্ত্রী শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন। এরপর তারা কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন।

এরপর ফুল দিয়ে শ্রদ্ধা জানান জাতীয় সংসদের স্পিকার শিরিন শারমিন চৌধুরী। তারপরই বাংলাদেশে সফররত ব্রিটিশ পার্লামেন্টের উচ্চকক্ষ হাউস অব লর্ডসের স্পিকার ব্যারোনেস ডি সুজা ও সফররত পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ফুল দিয়ে ভাষাশহীদেদের প্রতি শ্রদ্ধা জানান।

পরে আওয়ামী লীগের সভাপতি হিসেবে শেখ হাসিনা দলের মন্ত্রিসভার সদস্য, দলীয় সংসদ সদস্য ও নেতাদের সঙ্গে নিয়ে  দলের পক্ষে শহীদ মিনারে পুষ্পস্তবক নিবেদন করেন।

বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ জাতীয় পার্টির নেতাদের নিয়ে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানান। এ সময় জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ, প্রেসিডিয়াম সদস্য রহুল আমিন হাওলাদার, মশিউর রহমান রাঙ্গাসহ অন্য নেতারা উপস্থিত ছিলেন।

এরপর পর্যায়ক্রমে তিন (সেনা, নৌ ও বিমান) বাহিনীর প্রধানরা, ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) প্রেসিডেন্ট সাবের হোসেন চৌধুরী, কূটনৈতিক ও বিদেশী দূতাবাসের প্রতিনিধি, অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, মুক্তিযোদ্ধারা, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রাণ গোপাল দত্ত, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক, বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান শহীদবেদিতে পুষ্পস্তবক অর্পণ করেন।

এরপর বিভিন্ন রাজনৈতিক দল ও তার সহযোগী সংগঠন, সামাজিক-সাংস্কৃতিক, ছাত্র, যুব, শ্রমিক, কৃষক সংগঠনের নেতা-কর্মীসহ সর্বস্তরের মানুষ একে একে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে ভাষাশহীদদের শ্রদ্ধা জানাতে শুরু করেন।

RELATED ARTICLES
- Advertisment -spot_img

Most Popular

Recent Comments