বৃহস্পতিবার, জানুয়ারী 20, 2022
বৃহস্পতিবার, জানুয়ারী 20, 2022
বৃহস্পতিবার, জানুয়ারী 20, 2022
spot_img
Homeজাতীয়গণমাধ্যমের স্বাধীনতায় পিছিয়েছে বাংলাদেশ

গণমাধ্যমের স্বাধীনতায় পিছিয়েছে বাংলাদেশ

২০১৪ সালে বাংলাদেশে গণমাধ্যমের স্বাধীনতা আরো সঙ্কুচিত হয়েছে। বাংলাদেশ এমনকি প্রতিবেশী আফগানিস্তান, মিয়ানমার, নেপাল ও ভুটানের চেয়েও পিছিয়ে রয়েছে। গণমাধ্যমের স্বাধীনতা নিয়ে কাজ করা প্যারিসভিত্তিক সংগঠন রিপোর্টার্স উইদাউট বর্ডার্স প্রকাশিত ২০১৫ সালের বার্ষিক প্রতিবেদনে এই তথ্য প্রকাশিত হয়েছে। বৃহস্পতিবার প্রতিবেদনটি প্রকাশিত হয়েছে।

 

এতে দেখা যায়, এবার ১৮০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৪৬। সূচকে বাংলাদেশের অবনতি হয়েছে। এর আগে দুই বছর ১৭৮টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ছিল ১৪৪। বাংলাদেশ আফগানিস্তান (১২২), নেপাল  (১০৫), ভুটান (১০৪) এবং মিয়ানমারের চেয়েও পিছিয়ে রয়েছে। ২০১৪ সালে বাংলাদেশে একজন সাংবাদিক নিহত হয়েছেন বলে প্রতিবেদনে বলা হয়েছে।

 

মুক্ত গণমাধ্যমের দেশ হিসেবে এবারও তালিকার শীর্ষে রয়েছে ফিনল্যান্ড, নরওয়ে এবং ডেনমার্ক। আর সবচেয়ে খারাপ অবস্থান তুর্কমেনিস্তান, উত্তর কোরিয়া ও ইরিত্রিয়ার। যুক্তরাষ্ট্র এবার তিন ধাপ পিছিয়ে স্থান পেয়েছে ৪২ নাম্বারে।  অন্যদিকে ভারত চার ধাপ এগিয়ে স্থান পেয়েছে ১৩৫ নাম্বারে।

 

সংস্থাটি বলছে, ২০১৪ সালে বিশ্বব্যাপী গণমাধ্যমকর্মীদের জন্য একটি খারাপ বছর গেছে। এ সময় সমীক্ষা চালানো দুই-তৃতীয়াংশ দেশেই গণমাধ্যমের স্বাধীনতার অবনতি হয়েছে।

RELATED ARTICLES
- Advertisment -spot_img

Most Popular

Recent Comments