বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি নিয়ে সফররত ইইউ প্রতিনিধি দল ‘গভীরভাবে উদ্বিগ্ন’

বাংলাদেশের রাজনৈতিক ও মানবাধিকার পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে সফররত ইউরোপীয় পার্লামেন্টের মানবাধিকার বিষয়ক উপ কমিটির প্রতিনিধি দল। বৃহস্পতিবার সকালে বাংলাদেশ মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. মিজানুর রহমানের সঙ্গে বৈঠকের পর উপস্থিত সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় প্রতিনিধি দলের পক্ষ থেকে এই উদ্বেগের কথা জানানো হয়। গতকাল পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম সাংবাদিকদের জানিয়েছিলেন ইইউ প্রতিনিধি দল চলমান পরিস্থিতিতে উদ্বেগ প্রকাশ করেনি।

 

এ খবর একটি ইংরেজি দৈনিকে প্রকাশের বিষয়ে উল্লেখ করে ইইউ প্রতিনিধি দলের প্রধানের কাছে প্রতিক্রিয়া জানতে চাওয়া হলে তিনি বলেন,খবরটি তারা দেখেছেন। বাংলাদেশ পরিস্থিতিতে তারা গভীরভাবে উদ্বিগ্ন। পরিস্থিতির তথ্য জেনেই তারা বাংলাদেশ সফরে এসেছেন। এর আগে সকাল ১১টায় প্রতিনিধি দলের সদস্যরা মানবাধিকার কমিশনে যান। বেলা দুইটায় আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক ও তিনটায় আওয়ামী লীগের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করবে ইইউ পার্লামেন্টের প্রতিনিধি দল।

 

গতকাল পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের নেতৃত্বে সরকারের একটি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করে এ প্রতিনিধি দলটি। বৈঠকের পর প্রতিমন্ত্রী জানিয়েছিলেন, বাংলাদেশ পরিস্থিতি নিয়ে প্রতিনিধি দল কোন উদ্বেগ প্রকাশ করেনি। এর আগে প্রতিনিধি দলটি বিএনপি চেয়ারপারসন খালেদা  জিয়ার সঙ্গে সাক্ষাৎ করেন। তবে তবে তখন সাংবাদিকদের মুখোমুখি হননি তারা।

 

ইউরোপীয় ইউনিয়নের তিন এমপিসহ ৬ সদস্যের প্রতিনিধি দলটি বাংলাদেশ সফরে এসেছে মানবাধিকার পরিস্থিতি পর্যবেক্ষণ করতে। এ দলের নেতৃত্ব দিচ্ছেন ইইউ পার্লামেন্টের এমপি ক্রিশ্চিয়ান দান প্রেদা।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।