বৃহস্পতিবার, ডিসেম্বর 2, 2021
বৃহস্পতিবার, ডিসেম্বর 2, 2021
বৃহস্পতিবার, ডিসেম্বর 2, 2021
spot_img
Homeআন্তর্জাতিকবাংলাদেশের চলমান রাজনৈতিক সংকট নিরসনে ‘সহায়তার’ জন কেরি'র প্রস্তাব

বাংলাদেশের চলমান রাজনৈতিক সংকট নিরসনে ‘সহায়তার’ জন কেরি’র প্রস্তাব

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি বাংলাদেশের চলমান রাজনৈতিক সংকট নিরসনে ‘সহায়তার’ প্রস্তাব দিয়েছেন  শান্তিপূর্ণ উপায়ে চলমান সহিংসতার অবসানে বাংলাদেশ সরকারের পদক্ষেপ  গ্রহণ করবে বলেও আশা প্রকাশ করেছেন বিশ্বের একক পরাশক্তি যুক্তরাষ্ট্রের এই শীর্ষ কূটনীতিক।

সব রাজনৈতিক দলকে শান্তিপূর্ণভাবে মতপ্রকাশের পরিবেশ নিশ্চিত করার জন্যও সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন কেরি। তিনি গণমাধ্যমের স্বাধীনতার ওপরও গুরুত্ব দিয়েছেন।

বৃহস্পতিবার ওয়াশিংটনে জন কেরির সঙ্গে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলীর বৈঠকে এসব আহ্বান জানান কেরি। ওই বৈঠকের আলোচনা নিয়ে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের লিখিত বক্তব্যে একথা বলা হয়েছে।

তিনি বলেন, রাজনৈতিক উদ্দেশ্য হাসিলে নিরীহ মানুষকে টার্গেট করার কৌশল কোনোভাবেই বরদাস্ত করা যায় না। একইভাবে গণতান্ত্রিক বাংলাদেশে রাজনৈতিক মতপ্রকাশে বাধাও ঠিক নয়।

বৈঠকে রাজনৈতিক অস্থিরতা ছাড়া দ্বিপক্ষীয় স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় এবং আঞ্চলিক  বিভিন্ন ইস্যুতে বিস্তারিত কথা হয়েছে বলে পররাষ্ট্র দপ্তরের জ্যেষ্ঠ কর্মকর্তারা  জানিয়েছেন। বাংলাদেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের ঘনিষ্ঠ সম্পর্কের কথা স্মরণ করেন জন কেরি।

বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং উন্নয়ন কর্মকাণ্ডে অগ্রগতি নিয়ে আলোচনা করেন কেরি ও মাহমুদ আলী। জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলা এবং শ্রমিকদের পরিস্থিতির উন্নয়ন সংক্রান্ত দুই দেশের অভিন্ন প্রচেষ্টা নিয়েও কথা বলেন তারা।

দক্ষিণ এশিয়ায় বাংলাদেশের কৌশলগত গুরুত্ব ক্রমশ বাড়ছে-মন্তব্য করে বাংলাদেশের মৌলিক স্বাধীনতা সুরক্ষার ওপর জোর দেন জন কেরি।

RELATED ARTICLES
- Advertisment -spot_img

Most Popular

Recent Comments