বৃহস্পতিবার, ডিসেম্বর 2, 2021
বৃহস্পতিবার, ডিসেম্বর 2, 2021
বৃহস্পতিবার, ডিসেম্বর 2, 2021
spot_img
Homeরাজনীতিঅ্যাটর্নির ষড়যন্ত্রে আইনজীবী সমিতির নির্বাচনে আ.লীগের ভরাডুবি: মমতাজ উদ্দিন

অ্যাটর্নির ষড়যন্ত্রে আইনজীবী সমিতির নির্বাচনে আ.লীগের ভরাডুবি: মমতাজ উদ্দিন

উচ্চ আদালত সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত প্যানেলের পরাজয় নিয়ে মুখ খুলেছেন দলটির নির্বাহী কমিটির সদস্য ও পরাজিত সম্পাদক অ্যাডভোকেট মমতাজ উদ্দিন মেহেদী।

 

তিনি বলেন, ‘অ্যাটর্নি জেনারেলের ষড়যন্ত্রের কারণে আমি ও আমার প্যানেলের অন্যান্য প্রার্থীরা পরজিত হয়েছেন।’ সুপ্রিমকোর্ট বার অ্যাসোসিয়েশনে ল’ রিপোর্টার্স ফোরামের কার্যালয়ে বুধবার দুপুরে এক সংবাদ সম্মেলনে মমতাজ উদ্দিন মেহেদী এসব কথা বলেন।

 

তিনি অভিযোগ করেন, ‘অ্যাটর্নি জেনারেলের কারণেই সুপ্রিমকোর্টের বিগত ৬টি নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত সম্মলিত আইনজীবী সমন্বয় পরিষদের প্যানেলের অধিকাংশ প্রার্থীই পরাজিত হয়েছেন।’

 

তিনি অভিযোগ করেন, ‘অ্যাটর্নি জেনারেল বলেছেন- ‘মেহেদীকে সাইজ করবে না তো কাকে সাইজ করব। ‘অ্যাটর্নি জেনারেল আওয়ামী লীগ সমর্থিত আইনজীবী নেতাদের দুই ভাগে বিভক্ত করে রেখেছেন।’

 

এ সময় তিনি বলেন, ‘বিজয়ী বিএনপি প্যানেলের সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন এবং অ্যাটর্নি জেনারেল মিলে বার কাউন্সিলকে ধ্বংস করছেন। তারা অনেক মেধাবী ও যোগ্য আইনজীবীকে হাইকোর্ট বারে প্রাকটিস করার অনুমতি দিচ্ছেন না।’

 

মমতাজ উদ্দিন মেহেদী বলেন, ‘অ্যাটর্নি জেনারেল আওয়ামী লীগকে ধ্বংস করেছেন। এখন তার নীল নকশা একটাই, তা হলো- সুপ্রিমকোর্ট ও বার কাউন্সিলে আওয়ামী লীগকে নেতৃত্ব শূন্য করা।’ যতদিন অ্যাটর্নি জেনারেল তার পদ থেকে অপসারিত না হবেন, ততদিন সুপ্রিমকোর্ট ও বার কাউন্সিলে আওয়ামী লীগের প্রার্থীরা পাস করবে না বলেও সাফ জানিয়ে দেন তিনি।

 

উল্লেখ্য, সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির ২০১৫-১৬ সেশনসহ টানা তিন সেশনের নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে বিএনপি-জামায়াতপন্থী আইনজীবীরা। আইনজীবী সমিতির নির্বাচনে এ বছর সভাপতি-সম্পাদকের শীর্ষ দুটিসহ নয়টি পদে জয়ী হয়েছে বিএনপি জোট। বিপরীতে একজন সহ-সভাপতি ও একজন সহ-সম্পাদকসহ পাঁচটি পদে জিতেছে ক্ষমতাসীন আওয়ামী লীগের সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ।

 

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার উপদেষ্টা অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন ১,৮০৬ ভোট পেয়ে টানা দ্বিতীয়বার সভাপতি নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ইউসুফ হোসেন হুমায়ুন পেয়েছেন ১,৬২৭ ভোট।

 

অন্যদিকে, টানা দ্বিতীয়বার সম্পাদক নির্বাচিত হয়েছেন বিএনপির যুগ্ম-মহাসচিব ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন। তিনি পেয়েছেন ১,৯৩৭ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য মো. মোমতাজ উদ্দিন আহমেদ মেহেদী পেয়েছেন ১,৫২৯ ভোট।

RELATED ARTICLES
- Advertisment -spot_img

Most Popular

Recent Comments