শুক্রবার, অক্টোবর 29, 2021
শুক্রবার, অক্টোবর 29, 2021
শুক্রবার, অক্টোবর 29, 2021
spot_img
Homeআন্তর্জাতিকওবামার শীতল পানি ইসরাইলের আবদারে

ওবামার শীতল পানি ইসরাইলের আবদারে

ইরানের সাথে পরমাণু চুক্তির বিনিময়ে ইসরাইল রাষ্ট্রের টিকে থাকার অধিকারকে তেহরানের স্বীকৃতির যে দাবি ইসরাইলের প্রধানমন্ত্রী করেছেন তা নাকচ করে দিয়েছেন প্রেসিডেন্ট বারাক ওবামা। ইহুদিবাদী দেশটির এ দাবিকে ‘মৌলিক অবিচার’ বলেও মন্তব্য করেছেন ওবামা।

 

ইরানের সাথে ঐতিহাসিক সমঝোতা স্বাক্ষরের পর সোমবার মার্কিন রেডিও নেটওয়ার্ক এনপিআরকে দেয়া সাক্ষাৎকারে প্রেসিডেন্ট ওবামা বলেন, ইরানি স্বীকৃতির জন্য ইসরাইল যে দাবি করেছেন চুক্তিতে এমন কোনো সুযোগ নেই।

 

‘ভাবখানা এমন যে ইরান ইসরাইলকে স্বীকৃতি দিলেই আমরা ইরানকে শর্ত দেব যে চুক্তি এমন অলঙ্ঘনীয় হবে যে ইরান যাতে পরমাণু অস্ত্রের অধিকারী হতে না পারে। অন্য কথায় এর অর্থ হলো ইরানি সরকার পুরোপুরি রূপান্তরিত না হলে আমরা চুক্তি স্বাক্ষর করব না।’  ‘আমার মনে হয় এটা একটা মৌলিক অবিচার,’ যোগ করেন ওবামা।

 

ইসরাইল রাষ্ট্রকে মানচিত্র থেকে মুছে ফেলার হুমকি দিয়ে আসছে ইসলামী প্রজাতন্ত্র ইরান। রবিবার ইসরাইলি যুদ্ধবাজ প্রধানমন্ত্রী নেতানিয়াহু দাবি করেন যে ইহুদিবাদী রাষ্ট্রের টিকে থাকার অধিকারকে ইরানের স্বীকৃতির বিষয়টিও চুক্তিতে থাকতে হবে।

 

শুরু থেকেই ইরানের পরমাণু চুক্তির ঘোর বিরোধিতা করে আসছে ইসরাইল। ইসরাইলের আপত্তির মুখেই গত সপ্তাহের ছয় পরাশক্তির সাথে ইরানের চুক্তি স্বাক্ষরিত হয়। ৩০ জুনের মধ্যে চূড়ান্ত চুক্তির কথা রয়েছে। সূত্র: এএফপি

RELATED ARTICLES
- Advertisment -spot_img

Most Popular

Recent Comments