শুক্রবার, অক্টোবর 29, 2021
শুক্রবার, অক্টোবর 29, 2021
শুক্রবার, অক্টোবর 29, 2021
spot_img
Homeউপজেলামর্জিাপুরে নদী দখল করে ইটভাটা॥ হুমকরি মুখে সংরক্ষতি বনাঞ্চল

মর্জিাপুরে নদী দখল করে ইটভাটা॥ হুমকরি মুখে সংরক্ষতি বনাঞ্চল

টাঙ্গাইলের মির্জাপুরে বংশাই নদী দখল করে এক প্রভাবশালী ইটভাটা পরিচালনা করছেন গত কয়ে বছর ধরে। এতে নদীর গতিপথ পরিবর্তীত হয়ে সরকারি সংরক্ষিত বনাঞ্চলের ব্যাপক ক্ষতি হচ্ছে বলে জানা গেছে। অবৈধভাবে নদী ভরাট করে এই ইটভাটা পরিচালনা করছেন উপজেলার গোড়াই ইউনিয়নের সৈয়দপুর গ্রামের কলিম উদ্দিন ব্রিকসের মালিক মোহাম্মদ আলী।

 
এলাকাবাসী জানান, গত ৭ বছর আগে বংশাই নদীর সৈয়দপুর এলাকায় নদী ও নদীল পার দখল করে মোহাম্মদ আলী তার পিতার নামে কলিম উদ্দিন ব্রিকস নামে এই ইটভাটাটি স্থাপন করেন। সেই থেকে প্রতিবছরই মাটি ভরাট করে নদী দখল করে ইটভাটর ব্যাপ্তি বৃদ্ধি করছেন। এরফলে নদীর গতিপথ পরিবর্তীত হয়ে হাটুভাঙা এলাকার সংরক্ষিত বনাঞ্চল হুমকির মুখে পড়েছে। প্রতিবছরই ওই বনাঞ্চল এলাকায় নদী ভাঙন দেখা দেয়। এতে শত শত গজারী গাছ নদী গর্ভে বিলীন হচ্ছে বলে জানা গেছে।

 
এ ব্যাপারে কলিম উদ্দিন ব্রিকসের পরিচালক মো. ইব্রাহিম মিয়ার সঙ্গে কথা হলে ওই স্থানে তাদের রেকডীয় সম্পত্তি রয়েছে বলে তিনি দাবি করেন। তবে মাটি পড়ে নদীর কিছু অংশ দখল হওয়ার কথা তিনি স্বীকার করেন। নদী দখল করে ইটভাটা পরিচালনার ব্যাপারে মির্জাপুর উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মো. সেলিম রেজার সঙ্গে কথা হলে বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখবেন বলে তিনি জানিয়েছেন।

RELATED ARTICLES
- Advertisment -spot_img

Most Popular

Recent Comments