শুক্রবার, অক্টোবর 29, 2021
শুক্রবার, অক্টোবর 29, 2021
শুক্রবার, অক্টোবর 29, 2021
spot_img
Homeজাতীয়এবিএম মূসার আজ প্রথম মৃত্যুবার্ষিকী

এবিএম মূসার আজ প্রথম মৃত্যুবার্ষিকী

সাংবাদিক এবিএম মূসার প্রথম মৃত্যুবার্ষিকী আজ। গত বছরের এই দিনে তিনি রাজধানীর ল্যাবএইড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। এবিএম মূসার প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আগামীকাল শুক্রবার বাদ আছর মরহুমের মোহাম্মদপুরস্থ ৫/২ ইকবাল রোডের বাসভবন দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।

 

এবিএম মূসা সেতারা মূসা ফাউন্ডেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে গতকাল বুধবার তার আত্মীয়-স্বজন ও গুণাগ্রাহীদের উক্ত দোয়া মাহফিলে অংশ নেয়ার অনুরোধ জানানো হয়েছে। উল্লেখ্য, এবিএম মূসা ২০১৪ সালের ৯ এপ্রিল বার্ধক্যজনিত কারণে চিকিৎসাধীন অবস্থায় রাজধানীর ল্যাবএইড হাসপতালে মৃত্যুবরণ করেন।

 

একুশে পদক পাওয়া এবিএম মূসার সাংবাদিকতায় বর্ণময় অভিজ্ঞতা রয়েছে। এ  পেশায় তিনি সক্রিয়ভাবে ৬০ বছর কাজ করেছেন। ১৯৩১ সালে ফেনীতে জন্মগ্রহণ করেন এবিএম মূসা। স্বাধীন বাংলাদেশের প্রথম জাতীয় নির্বাচনে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন তিনি।

 

মাত্র ১৯ বছর বয়সে দৈনিক ইনসাফের মাধ্যমে সাংবাদিকতায় আসেন। এরপর যোগ  দেন পাকিস্তান অবজারভারে। পরে সংবাদ হয়ে আবার অবজারভারে যান। তিনি পত্রিকাটির বার্তা সম্পাদকের দায়িত্ব পালন করেন। মুক্তিযুদ্ধের সময় বিবিসি, সানডে টাইমসসহ কয়েকটি পত্রিকার সংবাদদাতা হিসেবে কাজ করেছেন। স্বাধীনতার পর বিটিভির মহাব্যবস্থাপক ও মর্নিং নিউজের সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেন মূসা।

 

১৯৮১ থেকে ১৯৮৫ সাল পর্যন্ত বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের মহাপরিচালক এবং ১৯৮৫ থেকে ১৯৮৭ সাল পর্যন্ত বাংলাদেশ সংবাদ সংস্থার মহাব্যবস্থাপক ও প্রধান সম্পাদক ছিলেন তিনি। ২০০৪ সালে দৈনিক যুগান্তরের সম্পাদকের দায়িত্ব নিয়েছিলেন।

 

যুগান্তর ছাড়ার পর থেকে তিনি পত্রিকায় নিয়মিত কলাম লিখতেন এবং টেলিভিশন আলোচনায় অংশ নিতেন। একজন সাংবাদিক হয়েও সর্বমহলে তিনি শ্রদ্ধা ও ভালবাসা কুড়াতে সমর্থ হন।

RELATED ARTICLES
- Advertisment -spot_img

Most Popular

Recent Comments