শুক্রবার, অক্টোবর 29, 2021
শুক্রবার, অক্টোবর 29, 2021
শুক্রবার, অক্টোবর 29, 2021
spot_img
Homeকুমিল্লাআজ লাকসাম-চিনকি আস্তানা ডাবল লাইন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

আজ লাকসাম-চিনকি আস্তানা ডাবল লাইন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

প্রধামন্ত্রী শেখ হাসিনা আজ শনিবার টেলিকনফারেন্সের মাধ্যমে ঢাকা-চট্টগ্রাম রেললাইনের লাকসাম-চিনকি আস্তানা ডাবল লাইন উদ্বোধন ও লাকসাম-আখাউড়া ডুয়েলগেজ লাইনের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। এ উপলক্ষে বিকেলে লাকসাম রেলওয়ে জংশনের প্লাটফরমে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে পরিকল্পনামন্ত্রী আ.হ.ম মোস্তফা কামাল (লোটাস), রেলমন্ত্রী মুজিবুল হক এবং জ্বালানী বিদ্যুৎ ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কীত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি তাজুল ইসলাম এমপিসহ রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত থাকবেন। গতকাল রেলমন্ত্রী মুজিবুল হক সরেজমিন সার্বিক বিষয় তদারক করেছেন।

 
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এ প্রকল্পে ১ হাজার ৭শ’ ৪৮ কোটি ৬৭ লাখ টাকা ব্যয়ে লাকসাম থেকে চিনকি আস্তানা পর্যন্ত ৬১ কিলোমিটার মেইন লাইন (মূল) ও ১১ কিলোমিটার লুব লাইন (শাখা), ৪টি বড় ব্রীজ, বক্স কালভার্টসহ ৫৩টি ছোট-বড় রেল ব্রিজ, ১৩টি লেভেল ক্রসিং ছাড়াও চিনকি আস্তানা, ফাজিলপুর, গুনবতী ও শর্শদীসহ ৪টি ষ্টেশন রেললাইনের ডানপার্শ্বে থাকায় তা বামপাশে স্থানান্তর করে পুনঃনির্মাণসহ ১১টি ষ্টেশন রি-মডেলিং এবং সিগন্যালিং সিটিসি সিষ্টেমসহ মডার্ন কম্পিউটার বেইজড ইন্টার লকিং (সিবিআই) স্থাপন করা হয়।

 

শুরুতে এ প্রকল্পের ব্যয় ধরা হয়েছিল ১ হাজার ৫শ’ ২৫ কোটি ৩২ লাখ টাকা। এর মধ্যে ১ হাজার ১শ’ ৫৭ কোটি ৯৮ লাখ টাকা ব্যয় করে বাংলাদেশ সরকার। ২০১১ সালের ২রা নভেম্বর কাজ শুরু হওয়া এ প্রকল্প ২০১৩ সালের মধ্যে শেষ হওয়ার কথা থাকলেও নানা জটিলতায় দু’দফা ডিপিসি সংশোধনের পর অবশেষে কাজ শেষ করে ঠিকাদারী প্রতিষ্ঠান। ইতিমধ্যে রেলওয়ের সংশ্লিষ্ট বিভাগ কয়েক দফা এ লাইনে পরীক্ষামূলকভাবে ট্রেন চালিয়ে সক্ষমতা যাচাই করেন। একইদিন লাকসাম-আখাউড়া ৭১ কিলোমিটার ডুয়েলগেজ রেললাইন নির্মান কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হবে।
উদ্বোধনকে কেন্দ্র করে লাকসাম জংশন এলাকা সাজানো হয়েছে নানান রঙে। পরিপাটি করা হয়েছে প্লাটফরম ও তৎসংলগ্ন স্থাপনাসমূহ। প্রধানমন্ত্রী লাকসামে না আসতে পারলেও টেলিকনফারেন্সে রেললাইন উদ্বোধনের পাশাপাশি ‘লাকসাম জেলা’ ঘোষণা করবেন এ প্রত্যাশা বৃহত্তর লাকসামবাসীর।

RELATED ARTICLES
- Advertisment -spot_img

Most Popular

Recent Comments