বৃহস্পতিবার, ডিসেম্বর 2, 2021
বৃহস্পতিবার, ডিসেম্বর 2, 2021
বৃহস্পতিবার, ডিসেম্বর 2, 2021
spot_img
Homeআন্তর্জাতিকবিপুল বিনিয়োগ প্রস্তাব নিয়ে পাকিস্তান যাচ্ছে জিনপিং

বিপুল বিনিয়োগ প্রস্তাব নিয়ে পাকিস্তান যাচ্ছে জিনপিং

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং দুদিনের সফরে আজ পাকিস্তান আসছেন। সফরে তিনি পাকিস্তানে ৪৬০০ কোটি মার্কিন ডলার বিনিয়োগের ঘোষণা দিবেন বলে আশা করা যাচ্ছে। এর মধ্যে অন্যতম হলো চীন ও পাকিস্তানের মধ্যে অর্থনৈতিক করিডোর স্থাপন, যেটি পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশের গোয়াদর থেকে চীনের পশ্চিমাঞ্চলীয় জিনজিয়াং পর্যন্ত বিস্তৃত হবে।

 

চীনা বিনিয়োগে পাকিস্তানের অর্থনৈতিক সঙ্কট এবং ভয়াবহ বিদ্যুৎ ঘাটতির অবসান হবে বলে আশা করছে ইসলামাবাদ। ‘সব ঋতুর বন্ধু’ খ্যাত পাকিস্তান ও চীনের নেতারা নিরাপত্তা ইস্যু নিয়েও আলোচনা করবেন বলে আশা করা হচ্ছে।

 

সফরকালে প্রেসিডেন্ট শি জিনপিং তার কাউন্টারপার্ট মামনুন হোসেন, প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ এবং অন্যান্য মন্ত্রীদের সাথে বৈঠক করবেন। তিনি মঙ্গলবার পাকিস্তান সংসদে ভাষণ দেবেন। এই সফরেই ২৮০০ কোটি ডলারের বিনিয়োগ চুক্তি স্বাক্ষরিত হবে। অবশিষ্ট বিনিয়োগ আলোচনাসাপেক্ষে পরবর্তীতে চূড়ান্ত হবে।

 

চীনের এই বিনিয়োগ প্রস্তাব বাস্তবায়িত হলে তা পাকিস্তানে আমেরিকার বিনিয়োগকে ছাড়িয়ে যাবে। বিনিয়োগ পরিকল্পনা অনুযায়ি পাকিস্তানে বাণিজ্যিক খাতে বিনিয়োগের জন্য চীন সরকার ও দেশটির ব্যাংকগুলো চীনা কোম্পানিগুলোকে ঋণ দেবে।

 

চীনা বিনিয়োগে প্রায় ৩,০০০ কিমি সড়ক,রেলপথ এবং জ্বালানি উন্নয়ন প্রকল্প বাস্তবায়িত হবে। প্রায় ১,৫৫০ কোটি ডলার বিনিয়োগে কয়লা, বায়ু, সৌর ও জলবিদ্যুৎ প্রকল্প বাস্তবায়ন শুরু হবে ২০১৭ সালেই। এর ফলে পাকিস্তানের জাতীয় গ্রিডে ১০,৪০০ মেগাওয়াট বিদ্যুৎ যোগ হবে।

 

এছাড়া ৪ কোটি ৪০ লাখ ডলার ব্যয়ে দুটি দেশের মধ্যে অপটিক্যাল ফাইভার বসানো হবে। এসব প্রকল্প বাস্তবায়িত হলে পাকিস্তান এ অঞ্চলের অর্থনৈতিক কেন্দ্রে পরিণত হবে বলে আশা করছে ইসলামাবাদ। অন্যদিকে এরফলে ভারত মহাসাগরে চীনের সরাসরি প্রবেশাধিকার নিশ্চিত হবে এবং মধ্য ও দক্ষিণ এশিয়ার চীনের অর্থনৈতিক প্রভাব বাড়বে।

 

সফরে চীনের জিনজিয়াংয়ে মুসলিম সম্প্রদায়ের ওপর নিপীড়নের বিষয়ে ইসলামাবাদের উদ্বেগের বিষয়টিও তুলে ধরবে পাকিস্তান। সূত্র: বিবিসি

RELATED ARTICLES
- Advertisment -spot_img

Most Popular

Recent Comments