শনিবার, অক্টোবর 16, 2021
শনিবার, অক্টোবর 16, 2021
শনিবার, অক্টোবর 16, 2021
spot_img
Homeরাজনীতিপ্রস্তাবিত বাজেটের প্রতিবাদে রবিবার দেশব্যাপী জামায়াতের বিক্ষোভ

প্রস্তাবিত বাজেটের প্রতিবাদে রবিবার দেশব্যাপী জামায়াতের বিক্ষোভ

প্রস্তাবিত ২০১৫-১৬ অর্থবছরের বাজেটকে ‘জনস্বার্থ বিরোধী’ আখ্যা দিয়ে প্রতিবাদে রবিবার দেশব্যাপী বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করেছে জামায়াতে ইসলামী। শনিবার এক বিবৃতিতে জামায়াতের ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল ডা. শফিকুর রহমান এ কর্মসূচি ঘোষণা দেন।

 

বিবৃতিতে বলা হয়, প্রস্তাবিত ২০১৫-১৬ সালের জন্য যে জাতীয় বাজেট ঘোষণা করেছে তা জনগণের স্বার্থবিরোধী। এ বাজেটের দ্বারা সরকারি দলের লোকজন এবং সরকারি কর্মকর্তা-কর্মচারীদের তুষ্ট করার চেষ্টা করা হয়েছে।

 

এতে দাবি করা হয়, এ বাজেটে সাধারণ জনগণের স্বার্থ উপেক্ষা করা হয়েছে। ঘোষিত বাজেট একটি ঘাটতি বাজেট এবং ঋণ নির্ভর। সরকার বিশাল অঙ্কের বাজেট ঘোষণা করলেও তা বাস্তবায়নের কোনো দিক নির্দেশনা নেই। দেশের বর্তমান নাজুক অর্থনৈতিক অবস্থায় এ বাজেট বাস্তবায়ন করা সরকারের পক্ষে সম্ভব নয় বলে মনে করেন জামায়াতের ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল।

 

তিনি অভিযোগ করেন, বাজেট ঘোষণার সঙ্গে সঙ্গেই দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি লক্ষ্য করা যাচ্ছে। পবিত্র এ রমজান মাসে সাধারণ দরিদ্র জনগণ দুবেলা খাবার জোটাতে পারছে না। তাদের অবস্থা নুন আনতে পান্তা ফুরায়।

 

ডা. শফিকুর বলেন, সরকার বাজেটে কৃষি ও জনস্বাস্থ্য খাতে ভর্তুকি দেয়নি। কৃষিনির্ভর বাংলাদেশে কৃষিখাতের ওপর সরকারের উদাসীনতা প্রকারান্তরে অর্থনৈতিক উন্নয়নে সরকারের অবজ্ঞা ছাড়া আর কিছু নয়। বাজেটে শিক্ষা প্রতিষ্ঠানের ওপর ভ্যাট বসিয়েছে। বাংলাদেশের মত শিক্ষায় পিছিয়ে থাকা দেশে শিক্ষা প্রতিষ্ঠানের ওপর ভ্যাট বসানোর মাধ্যমে মূলতঃ শিক্ষা সংকোচনেরই পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

 

প্রস্তাবিত জনস্বার্থ বিরোধী বাজেটের প্রতিবাদে ঘোষিত এ কর্মসূচি সফল করার জন্য জামায়াতের সকল শাখার প্রতি আহ্বান জানিয়ে দেশবাসীর সহযোগিতা কামনা করেন দলটির ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল।

RELATED ARTICLES
- Advertisment -spot_img

Most Popular

Recent Comments