মঙ্গলবার, জানুয়ারী 18, 2022
মঙ্গলবার, জানুয়ারী 18, 2022
মঙ্গলবার, জানুয়ারী 18, 2022
spot_img
Homeরায়পুরযৌতুক, মাদক, এইডস, দুর্নীতি ও বাল্য বিবাহ প্রতিরোধ রায়পুরে জনসচেতনতায় সাইকেল খেলা

যৌতুক, মাদক, এইডস, দুর্নীতি ও বাল্য বিবাহ প্রতিরোধ রায়পুরে জনসচেতনতায় সাইকেল খেলা

যৌতুক, মাদক, এইডস, দুর্নীতি ও বাল্য বিবাহ প্রতিরোধে জনসচেতনতা তৈরিতে সাইকেল খেলা প্রদর্শন করে চলেছে শারীরিক প্রতিবন্ধী তাজুল ইসলাম (৫৫)। তাঁর বাড়ি লক্ষ্মীপুর সদর উপজেলার রাজিবপুর গ্রামে। তিনি ওই গ্রামের মৃত মুকবুল আহম্মদের ছেলে।

তিনি রোববার (৯ আগস্ট) বিকাল ৪টায় রায়পুর মার্চ্চেণ্টস্ একাডেমী মাঠে ও শনিবার বিকালে রায়পুর পাইলট বালিকা উচ্চ বিদ্যালয় মাঠে খেলা প্রদর্শণ করেন। সাইকেল চালিয়ে তিনি নাস্তা খাওয়া, গরুর গাড়ি দৌঁড়, গ্লাসের ওপর ভর করা, শিশুদের শুইয়ে রেখে ফাঁকা স্থানে চালানোসহ ১৫টি ভিন্ন ভিন্ন শারীরিক কসরত প্রদর্শন করে শিক্ষক ও শিক্ষার্থীদের মুগ্ধ করে তোলেন।

তাজুল ইসলাম (৫৫) জানান, জন্মগতভাবেই তিনি প্রতিবন্ধী (বাম পা অকেজো)। ভারতে প্রশিক্ষণ নিয়ে তিনি ৩৮ বছর ধরে এ খেলা প্রদর্শণ করে জনসচেতনতা সৃষ্টি করে আসছেন। সচেতনতা সৃষ্টির পাশাপাশি দর্শকদের প্রদত্ত অনুদান ও পুরস্কারের টাকায় তাঁর সংসার চলে। চালাতে হয় ৪ সন্তানের লেখাপড়াও। তিনি টানা ১৫২ দিন (৩ হাজার ৬শ’ ৪৮ ঘন্টা) সাইকেলের ওপরে থাকার রেকর্ড করে ১৯৭৫ সনে ঢাকা আবাহনী কাবের পক্ষ থেকে জাতীয় পুরস্কার লাভ করেন। এ কাজের জন্য ইতোমধ্যে কয়েকটি দেশও সফর করেছেন।

রায়পুর মার্চ্চেণ্টস্ একাডেমীর সহকারী প্রধান শিক্ষক জিল্লুর রহমান বলেন, একজন প্রতিবন্ধী হয়ে জনসচেতনতা সৃষ্টির জন্য সাইকেল খেলা দেখানোয় শিক্ষক-শিক্ষার্থীরা মুগ্ধ। তাজুল ইসলামের এ প্রচারণা শিক্ষক ও শিক্ষার্থীদের আগামী দিনের প্রেরণা হিসেবে কাজ করবে।

RELATED ARTICLES
- Advertisment -spot_img

Most Popular

Recent Comments