শনিবার, অক্টোবর 16, 2021
শনিবার, অক্টোবর 16, 2021
শনিবার, অক্টোবর 16, 2021
spot_img
Homeচট্টগ্রামচট্টগ্রামে মহসিন কলেজ শাখার উদ্ধ্যেগে শিবিরের বৃক্ষরোপন কর্মসূচি

চট্টগ্রামে মহসিন কলেজ শাখার উদ্ধ্যেগে শিবিরের বৃক্ষরোপন কর্মসূচি

ইসলামী ছাত্রশিবির চট্টগ্রাম মহানগরী উত্তর সেক্রেটারী সালাউদ্দিন মাহমুদ বলেন আমাদের জন্মভূমি বাংলাদেশে এক সময় প্রয়োজনের চেয়ে বেশি বনভূমি ছিল। কিন্তু সময়ের সাথে পাল্লা দিয়ে বৃদ্ধি পাওয়া অধিক জনসংখ্যার আবাসন তৈরি করতে গিয়ে সে বন-জঙ্গল হারাতে হয়েছে।

 

মানুষের কুঠার আঘাতে বনের সাথে নিঃশ্বেষ হয়েছে দেশের বিদ্যমান প্রাকৃতিক পরিবেশ। যেখানে একটি দেশের প্রাকৃতিক পরিবেশে স্থিতিশীল রাখার জন্য ২৫% বনভূমি থাকা দরকার সেখানে বাংলাদেশে রয়েছে ১৬ শতাংশ। যার দরুন আমাদেরকে প্রতি বছর মোকাবেলা করতে হচ্ছে বিভিন্ন রকম ঘূর্নিঝড়, বন্যা, খরা, জলোচ্ছ্বাস, নদী ভাঙ্গন সহ নানা রকম প্রাকৃতিক দুর্যোগ দেখা দিচ্ছে। এর ফলে উত্তর ও দক্ষিণাঞ্চলের সাগর তীরবর্তী মানুষ আজ বাড়ি-ঘর হারিয়ে যাযাবরে পরিণত হচ্ছে।

 

তাছাড়া প্রতিবেশি ভারত দু’দেশে বিদ্যমান নদীগুলোতে বাঁধ দিয়ে পানিশূন্য করে বাংলাদেশকে মরুকরনের দিকে ঠেলে দিচ্ছে। একই সাথে শুকনো মৌসুমে চাষাবাদের জন্য পানি প্রয়োজনের সময় দেশের উত্তরাঞ্চলে তীব্র খরা দেখা দিচ্ছে। বর্ষার সময়ে তারা তাদের নদীতে দেয়া বাঁধ খুলে দিয়ে দেশের উত্তরাঞ্চল বাসীকে বন্যার পানিতে ডুবিয়ে মারছে। তাই দেশে প্রতি বছর সংঘটিত এসব দুর্যোগের কবল থেকে রক্ষা এবং প্রাকৃতিক ভারসাম্য বজায় রাখতে সবাইকে অধিক পরিমাণে গাছ লাগাতে হবে।

 

ইসলামী ছাত্রশিবির ঘোষিত বৃক্ষরোপন অভিযান উপলক্ষে হাজী মুহম্মদ মহসিন কলেজ শিবির আয়োজিত গাছের চারা বিতরণ ও রোপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি আজ (১২.০৮.১৫) এসব কথা বলেন।

 

মহসিন কলেজ সভাপতি এম.আর. সোহেল’র সভাপতিত্বে ও সেক্রেটারী রিদোয়ানুল হক এর পরিচালনায় এতে আরো বক্তব্য রাখেন শিবির নেতা তৌহিদুল ইসলাম, আরিফুল ইসলাম, মামুন বিন মফিজ, শাহেদ মাহমুদ, জাহাঙ্গীর আলম, সাজ্জাদ হোসাইন, আলী মর্তুজা প্রমুখ।

 

অনুষ্ঠানে বক্তারা বিরূপ পরিবেশের হাত থেকে দেশকে রক্ষার পাশাপাশি অর্থনৈতিক ভাবে নিজেদের লাভবান ও পূণ্য ভারী করার জন্য বেশি বেশি গাছ রোপন ও তা সংরক্ষনের জন্য সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান।

 

তাছাড়া যেসব কাজের ক্ষেত্রে মানুষের সওয়াব মৃত্যুর পরও অব্যাহত থাকে তার মধ্যে বৃক্ষরোপন অন্যতম। শিবির নেতৃবৃন্দ কলেজ ক্যাম্পাসে বৃক্ষরোপন শেষে উপস্থিত ছাত্র-ছাত্রীদের  মাঝে ফলজ,বনজ ও ঔষধি গাছের চারা বিতরণ করেন।

RELATED ARTICLES
- Advertisment -spot_img

Most Popular

Recent Comments