ফের সিরিয়ায় সামরিক ঘাঁটি তৈরি করছে রাশিয়া

যুক্তরাষ্ট্রের গোয়েন্দা কর্মকর্তারা জানিয়েছেন যে সিরিয়ার প্রাণকেন্দ্রে একটি সামরিক ঘাঁটি তৈরি করছে রাশিয়া। সিরিয়ার স্বৈরশাসক বাশার আল-আসাদের প্রতি রাশিয়ার গভীর সমর্থনের আরো একটি সুষ্পষ্ট ইঙ্গিত এটি।

 

নাম প্রকাশে অনিচ্ছুক মার্কিন গোয়েন্দা কর্মকর্তারা জানাচ্ছেন, সিরিয়ার আসাদ বাহিনীর নিয়ন্ত্রিত বন্দরনগরী লাটাকিয়ায় এয়ার ট্রাফিক কন্ট্রোল টাওয়ার নির্মাণ করছে রাশিয়া। এছাড়া ১,০০০ সৈন্যের জন্য প্রস্তুতকৃত বাড়ি সেখানে নিয়ে যাওয়া হচ্ছে।

 

এ রিপোর্ট সত্য হলে এটাই প্রমাণিত হবে যে সিরিয়ার গৃহযুদ্ধে আরো জোরালো ভূমিকা নিচ্ছে রাশিয়া। ফলে আসাদের ভাগ্য নিয়ে যুক্তরাষ্ট্রের সাথে রাশিয়ার সম্পর্কে আরো টানাপড়েন সৃষ্টি হবে। শুক্রবার সৌদি বাদশা সালমানের সঙ্গে বৈঠককালে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, সিরিয়া নিয়ে কোনো সমঝোতা হতে হলে আসাদের প্রস্থান প্রয়োজন হবে।

 

রাশিয়ার ঘাঁটি তৈরির খবরে উদ্বেগ প্রকাশ করে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সার্গেই ল্যাভরভকে টেলিফোন করে বলেছেন, এতে সিরিয়ায় সংঘাত আরো বাড়বে, সাধারণ মানুষের প্রাণহানীর ঘটনাও বৃদ্ধি পাবে, বাড়বে  শরণার্থীদের ঢল এবং ইসলামিক স্টেটের বিরুদ্ধে লড়াই ঝুঁকিপূর্ণ হয়ে উঠবে।

 

এর আগে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জানিয়েছেন যে আসাদের সেনাবাহিনীকে প্রশিক্ষণ ও অস্ত্রশস্ত্র দিচ্ছে রাশিয়ার সৈন্যরা। সিরিয়ায় আগে থেকে নৌ ঘাঁটি আছে রাশিয়ার। টার্টাসে অবস্থিত ঘাঁটিটি সাবেক সোভিয়েত ইউনিয়নের বাইরে রাশিয়ার একমাত্র ঘাঁটি। এছাড়া কয়েক দশকের মিত্র সিরিয়ায় রাশিয়ার বিপুল বিনিয়োগ রয়েছে।

 

সূত্র: টেলিগ্রাফ।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।