বিএনপির প্রতিনিধি দল ইসিতে যাচ্ছে

বিএনপির একটি প্রতিনিধি দল আজ নির্বাচন কমিশনে (ইসি) যাচ্ছে। বেলা পৌনে ১২টার দিকে প্রতিনিধি দলটি ইসিতে যাবেন বলে জানিয়েছেন বিএনপির সহ-দপ্তর সম্পাদক আসাদুল করিম শাহীন। কী উদ্দেশে যাচ্ছেন, দলটির পক্ষে কারা যাচ্ছেন সে সম্পর্কে এখনো কিছু জানাননি তিনি।

 

তবে শুক্রবার শর্তসাপেক্ষে পৌর নির্বাচনে অংশ নেয়ার সিদ্ধান্তের কথা জানায় বিএনপি। তবে সেজন্য ভোট ১৫ দিন পেছানোসহ বেশ কয়েকটি শর্ত জুড়ে দিয়েছিল দলটি। এসব শর্ত নির্বাচন কমিশনকে অবগত করতেই সংশ্লিষ্টদের সঙ্গে খোলামেলা আলোচনা চায় বিএনপি।

 

পৌর নির্বাচনে অংশগ্রহণে দলের চেয়ারপারসন খালেদা জিয়ার সিদ্ধান্তের কথা জানিয়ে শুক্রবার দলটির মুখপাত্র ও আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. আসাদুজ্জামান রিপন সংবাদ সম্মেলনে বলেন, ‘আগামী জানুয়ারি মাসের শুরুতে ভোটার তালিকায় নতুন ৫০ লাখ ভোটার যোগ হওয়ার কথা। ৩০  ডিসেম্বর নির্বাচন হলে নতুন ভোটাররা ভোট দিতে পারবে না। ভোটগ্রহণ ১৫ দিন পিছিয়ে দেয়া হলে এরা ভোট দিতে পারবে।’ তবে নির্বাচন কমিশনার আবদুল মোবারক বলেছেন, ভোটের তারিখ পেছানোর সুযোগ নেই।

 

এ ছাড়া নতুন তফসিল ঘোষণার পাশাপাশি বিএনপি নেতাকর্মীদের ‘গণগ্রেপ্তার’ বন্ধ করা এবং কারাবন্দি নেতাকর্মীদের মুক্তির দাবি জানানো হয় দলটির পক্ষ থেকে। গত বুধবার গুলশানে নিজের কার্যালয়ে বিএনপির স্থায়ী কমিটি ও জ্যেষ্ঠ নেতাদের সঙ্গে বৈঠক করেন দলের চেয়ারপারসন খালেদা জিয়া।

 

এরপর বৃহস্পতিবার তিনি বসেন ২০ দলীয় জোটের শরিক দলগুলোর সঙ্গে।  এরপরই গতকাল নির্বাচনে অংশগ্রহণের সিদ্ধান্তের কথা জানায় দলটি। নির্দলীয় সরকারের অধীনে ভোটের দাবিতে বিএনপি সংসদ নির্বাচন বর্জন করলেও আগে-পরে স্থানীয় সরকারের সব নির্বাচনেই অংশ নিয়েছে।

 

সর্বশেষ গত এপ্রিলে ঢাকা উত্তর ও দক্ষিণ এবং চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে অংশ নিলেও ভোটগ্রহণের মাঝপথে জালিয়াতির অভিযোগ তুলে তা বর্জনের ঘোষণা দেয় বিএনপি সমর্থিত প্রার্থীরা।

 

বাংলাদেশের ইতিহাসে প্রথমবারের মতো পৌরসভা নির্বাচন হতে যাচ্ছে দলের মনোনয়ন ও দলীয় প্রতীকে। ২৩৬টি পৌরসভায় এ নির্বাচন করতে ৩০ ডিসেম্বর ভোটের দিন রেখে তফসিল ঘোষণা করেছে ইসি।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।