বৃহস্পতিবার, ডিসেম্বর 2, 2021
বৃহস্পতিবার, ডিসেম্বর 2, 2021
বৃহস্পতিবার, ডিসেম্বর 2, 2021
spot_img
Homeঅর্থনীতিঢাকায় মাসব্যাপী বাণিজ্য মেলার উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

ঢাকায় মাসব্যাপী বাণিজ্য মেলার উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

ব্যবসায়ীদের দেশীয় পণ্য বহুমুখীকরণের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুক্রবার বিকেলে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) মাসব্যাপী ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি বলেন, বিশ্বে নতুন নতুন বাজার খুঁজতে হবে। কোন দেশে কোন পণ্যের চাহিদা আছে তা বিশ্লেষণ করতে হবে। সে অনুযায়ী রফতানিযোগ্য পণ্য উৎপাদনে দৃষ্টি দিতে হবে।

 

বক্তৃতা শেষে শেখ হাসিনা ২১তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার শুভ উদ্বোধন ঘোষণা করেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই‘র সভাপতি আবদুল মাতলুব আহমাদসহ দেশের শীর্ষ ব্যবসায়ী, বেসামরিক-সামরিক কর্মকর্তা ও বিশিষ্ট ব্যক্তিবর্গ।

 

শেখ হাসিনা বলেন, আমাদের দেশের পণ্যের অনেক সুনাম রয়েছে। পাট একসময় রপ্তানি হতো বিভিন্ন দেশে। মসলিন একসময় খুব নামকরা ছিল। তাই আমাদের এখন যেসব পণ্য আছে, সেগুলো বহুমুখীকরণ করতে হবে। আমাদের নতুন নতুন বাজার খুঁজতে হবে।

 

তিনি বলেন, এ মেলা নিয়ে অন্যদের আগ্রহও সৃষ্টি হয়েছে। বিদেশিদের অংশগ্রহণের ফলে অভিজ্ঞতা বিনিময় করা যায়। বাংলাদেশি পণ্য বাইরে প্রচুর রফতানি করা হচ্ছে। এতে নতুন পণ্য রফতানির সম্ভাবনাও বাড়ছে।

 

জাহাজ ও সিরামিক শিল্পের সম্ভাবনার কথা উল্লেখ করে শেখ হাসিনা বলেন, বাংলাদেশ মিঠাপানির মাছ রপ্তানিতে চতুর্থ স্থানে আছে। আন্তর্জাতিক মানে প্রক্রিয়াজাত করতে পারলে এটা বিশ্ববাজারে আরো সমাদর পাবে।

 

বাংলাদেশে অনেক শাক-সবজি উৎপাদন ও রফতানি হচ্ছে এবং এ খাত নিয়ে আরো কাজ করার কথা বলেন প্রধানমন্ত্রী। বলেন, অনেক মুসলিম দেশ আছে যারা বাইরের দেশ থেকে হালাল মাংস কেনে। তবে, আমরা কেন সেটি করতে পারছি না?

 

শেখ হাসিনা ব্যবসায়ীদের উদ্দেশে বলেন, আমাদের পণ্যের মান বাড়াতে হবে, ব্র্যান্ডিংয়ের প্রতিও গুরুত্ব দিতে হবে। পণ্যের মান বাড়লেই চাহিদা বাড়বে।

RELATED ARTICLES
- Advertisment -spot_img

Most Popular

Recent Comments