শনিবার, অক্টোবর 16, 2021
শনিবার, অক্টোবর 16, 2021
শনিবার, অক্টোবর 16, 2021
spot_img
Homeরাজনীতিভোটের হারেও পিছিয়ে পড়েছে বিএনপি

ভোটের হারেও পিছিয়ে পড়েছে বিএনপি

প্রথমবারের মতো দলীয় প্রতীকে অনুষ্ঠিত পৌরসভা নির্বাচনে ভোটের হারেও পিছিয়ে পড়েছে দেশের অন্যতম বড় দল বিএনপি।সাত বছর পর আওয়ামী লীগের সঙ্গে লড়াইয়ে ১৯৯ পৌরসভায় বিএনপি পেয়েছে মোট ভোটের ২৮ শতাংশ।

 

অন্যদিকে মোট ভোটের ৫২ শতাংশ পেয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। শুক্রবার পর্যন্ত ইসিতে আসা রিটার্নিং কর্মকর্তাদের চূড়ান্ত ফল বিবরণী বিশ্লেষণে পাওয়া গেছে এই তথ্য।

 

গত ৩০ ডিসেম্বর ২৩৪ পৌরসভায় যে নির্বাচন হয়েছে, তার মধ্যে ফলাফল ঘোষণা হয়েছে ২২৭টির। মেয়র পদে আওয়ামী লীগের ১৭৭ জন ও বিএনপির ২২ জন বিজয়ী হয়েছেন। ভোট পড়েছে ৭৩.৯২ শতাংশ।

 

বিএনপি ও আওয়ামী লীগ দলীয় প্রতীক নিয়ে সর্বশেষ মুখোমুখি হয়েছিল নবম সংসদ নির্বাচনে। ২০০৮ সালের ওই নির্বাচনে আওয়ামী লীগ বাক্সে পড়া মোট ভোটের ৪৮.০৪ শতাংশ এবং বিএনপি ৩২.৫০ শতাংশ পায়।

 

অবশ্য সাবেক নির্বাচন কমিশনার মুহাম্মদ ছহুল হোসাইন বলেছেন, পৌরভোট খুব সুষ্ঠু হয়েছে তা বলা যাবে না। এ নির্বাচনের ফলকে জনপ্রিয়তার মাপকাঠি ধরাও ঠিক হবে না।

 

আর বিএনপি বলছে, প্রায় ২০০ পৌরসভায় কেন্দ্র দখল করে নিয়েছে ক্ষমতাসীন দলের নেতাকর্মীরা।

 

বুধবার দেশের যে ২৩৪ পৌরসভায় ভোট হয়েছে তার মধ্যে অনিয়ম-গোলযোগের ঘটনায় একটি পৌরসভা এবং ১৯ পৌরসভায় ৩৯টি কেন্দ্র স্থগিত করা হয়েছে।

 

ইসির হাতে আসা ১৯৯টি পৌরসভার ফল বিবরণী বিশ্লেষণ করে দেখা যায়, এসব পৌরসভায় মোট ভোট দিয়েছেন ৪২ লাখ ৭৩ হাজারের মতো ভোটার।

 

এর মধ্যে ১৯৯ পৌরসভায় আওয়ামী লীগের প্রার্থীরা পেয়েছেন ২২ লাখ ৪ হাজার ৯ ভোট। আর বিএনপির প্রার্থীরা ১২ লাখ ৩ হাজার ২৫৯ ভোট পেয়েছেন।

 

২৩৪টি পৌরসভায় নিবন্ধিত ভোটারের সংখ্যা ছিল প্রায় ৭১ লাখ।

RELATED ARTICLES
- Advertisment -spot_img

Most Popular

Recent Comments