শুক্রবার, অক্টোবর 22, 2021
শুক্রবার, অক্টোবর 22, 2021
শুক্রবার, অক্টোবর 22, 2021
spot_img
Homeআন্তর্জাতিকইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন সৌদি আরবের

ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন সৌদি আরবের

শিয়া মুসলিমদের বিশিষ্ট ধর্মীয় নেতা শেখ নিমর আল-নিমর এর মৃত্যুদণ্ড কার্যকর করার পর নানান ঘটনার জের ধরে ইরানের সাথে সকল প্রকার কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করেছে সৌদি আরব। শুধু তাই নয়, ইরানের সকল কূটনীতিককে ৪৮ ঘণ্টার মধ্যে দেশত্যাগেরও নির্দেশ দেয়া হয়েছে।
তেহরানে সৌদি দূতাবাসের বাইরে গতকালের বিক্ষোভ। এই ঘটনার পর দেশ দুটিকে শান্ত থাকার আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। শিয়া নেতা শেখ নিমর আল-নিমর এর মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে আঞ্চলিক দুই দেশের মধ্যে উত্তেজনা ব্যাপকহারে বেড়েছে। ইরানের সাথে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে উত্তেজনার সেই পারদ আরো একধাপ বাড়িয়ে দিয়েছে সৌদি আরব।
এরই মধ্যে ইরানের বিরুদ্ধে সন্ত্রাসবাদের অভিযোগ এনে সৌদি পররাষ্ট্রমন্ত্রী আদেল আল যুবায়ের বলেছেন, ইরান অস্ত্র বিতরণ করছে এবং এই অঞ্চলে একটি সন্ত্রাসী সেল তৈরি করছে। এর ইতিহাস নেতিবাচক ও আগ্রাসী হস্তক্ষেপ ঘটনা; মৃত্যু ও ধ্বংস দিয়ে পরিপূর্ণ। আর একারণেই ইরানের সাথে সকল কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করছে। আর তাই ইরানের কূটনৈতিক মিশন, দূতাবাস, কনসুলেট এবং এই সংক্রান্ত অফিসের সকল কর্মকর্তাকে দুই দিনের মধ্যে ইরান ত্যাগের নির্দেশ দেয়া হয়েছে।
এর আগে গতকাল শেখ নিমর আল-নিমরের মৃত্যুদণ্ড কার্যকরের প্রতিবাদে ইরানে শিয়া মতাবলম্বীরা তেহরানে সৌদি আরবের দূতাবাস ভবনে আগুন ধরিয়ে দিয়েছিল।
অন্যদিকে মুসলিম বিশ্বের শক্তিশালী দুই দেশ শিয়া অধ্যুষিত ইরান ও সুন্নি অধ্যুষিত সৌদি আরবের মধ্যে উদ্বেগ বাড়তে থাকায় দেশ দুটিকে শান্ত হবার পরামর্শ দিয়েছে যুক্তরাষ্ট্র।
সূত্র: বিবিসি।
RELATED ARTICLES
- Advertisment -spot_img

Most Popular

Recent Comments