শনিবার, অক্টোবর 16, 2021
শনিবার, অক্টোবর 16, 2021
শনিবার, অক্টোবর 16, 2021
spot_img
Homeপিরোজপুরকাউখালীতে আন্তর্জাতিক নারী দিবসে এক সফল নারী সংবর্ধিত

কাউখালীতে আন্তর্জাতিক নারী দিবসে এক সফল নারী সংবর্ধিত

আন্তর্জাতিক নারী দিবসকে সামনে রেখে পিরোজপুরের কাউখালীতে উন্নয়ন পরিষদের উদ্যোগে এক সফল নারীকে সংবর্ধিত করা হয়। আর এই সংবর্ধনার আয়োজক উন্নয়ন পরিষদের সভাপতি সমাজ সেবক আঃ লতিফ খসরু। উপজেলার ২নং আমরাজুড়ী ইউনিয়নের কুমিয়ান গ্রামে মঙ্গলবার সকাল ১০টায় সংবর্ধিত নারীর বাড়ীর আঙিনায় এ সংবর্ধনা দেয়া হয় কুমিয়ান গ্রামের জাকির হোসেন এর স্ত্রী শারমিনকে। এসময় শারমিনকে ফুলের শুভেচ্ছা জানান উদ্যোক্তা আঃ লতিফ খসরু।

 

অনুষ্ঠানে উন্নয়ন পরিষদের সভাপতি আঃ লতিফ খসরুর সভাপতিত্বে বক্তব্য রাখেন সংবর্ধিত সফল নারী উদ্যোক্তা শারমিন, ক্ষুদ্র ব্যবসায়ী জাকির হোসেন, কাউখালী মহাবিদ্যালয়ের স্নাতক শ্রেনীর ছাত্রী ছাদিয়া আক্তার, নারী শ্রমিক সুফিয়া বেগম প্রমূখ।

 

উল্লেখ্য শারমিন ১৫ জুলাই ১৯৭৬ সালে কাউখালী উপজেলার কেউন্দিয়া গ্রামে জন্ম গ্রহণ করেন। শারমিনের বাবা মোঃ হানিফ একজন কৃষক। অন্যের জমি বর্গা চাষাবাদ করেন। মা রেনু বেগম একজন গৃহিনী। উপজেলার কুমিয়ান গ্রামের সাদিস হাওলাদারের ছেলে মোঃ জাকির হোসেন এর সাথে ১৯৯১ সালে বিবাহ বন্ধনে আবদ্ধ হয়।

 

শারমিনের দুই মেয়ে ছাদিয়া আক্তার ও হদিয়া আক্তার ছেলে রফিকুল ইসলাম। শারমিনের মেয়ে ছাদিয়া কাউখালী মহাবিদ্যালয়ে স্নাতক শ্রেনীর ২য় বর্ষের ছাত্রী। ছোট মেয়ে হাদিয়া আক্তার কলি এ বছর এস, এস, সি পরীক্ষায় অংশ গ্রহণ করেছে। ছেলে রফিকুল ইসলাম কাউখালী সরকারী কেজি উচ্চ বিদ্যালয়ের ৬ষ্ঠ শ্রেনীর ছাত্র। শারমিনের স্বামী জাকির হোসেন কুমিয়ান গ্রামের একজন চা দোকানদার।

 

এই নারী উদ্যোক্তা শারমীন দশম শ্রেনী পর্যন্ত লেখাপড়া করেছে। দারিদ্রের কষাঘাতে শারমিনের আর লেখাপড়া চালিয়ে যাওয়া সম্ভব হয় নাই। স্বামীর সংসারে এই শারমিন নানা কষ্টে অভাব অনটনের মধ্যে ছেলে মেয়েদের লেখাপড়া চালিয়ে গেছেন। কোন অভাবই শারমিনকে দমিয়ে রাখতে পারেনি।

 

জীবন সংগ্রামে জয়ী হওয়ার জন্য অদম্য ইচ্ছা শক্তি নিয়ে বিভিন্ন ক্ষেত্রে কাজ করে সফলতা এনেছে। শারমিন এসিড নিক্ষেপ, বাল্য বিবাহ, জনসংখ্যা নিয়ন্ত্রণ, দারিদ্র বিমোচন, দূর্যোগ ব্যবস্থাপনা সহ নারী উন্নয়নে অনেক কাজ করে সফলতা অর্জন করেছে। আর তার কাজের স্বীকৃতি স্বরূপ সরকারী ও বেসরকারী সংস্থা থেকে পেয়েছে সম্মাননা। এই নারী উদ্যোক্ত যে সকল ক্ষেত্রে সফলতা ও সম্মাননা পেয়েছেন তা হলো একতা গণকেন্দ্র, পল্লী সমাজ এবং লোক কেন্দ্র এর যৌথ উদ্যোগে বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমী কুমিল্লা বোর্ড নভেম্বর ২০১২ তারিখে অনুষ্ঠিত সক্রিয় অংশ গ্রহণ করে সম্মাননা লাভ করেন।

 

আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ নভেম্বর হতে ১০ নভেম্বর এবং বেগম রোকেয়া দিবস ২০১৫উপলক্ষে মহিলা বিষয়ক অধিদপ্তর ও মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রনালয়ের উদ্যোগে সমগ্র দেশব্যাপী পরিচালিত জয়িতা অন্বেষনে বাংলাদেশ শীর্ষক কার্যক্রমের আওতায় সমাজ উন্নয়নে অসামান্য অবদান রেখেছেন ক্যাটাগরিতে শারমিনকে সর্বশ্রেষ্ঠ জয়িতার পদকে ভূষিত করা হয়।

 

দারিদ্র বিমোচনে ছাগল পালন কমসূচির আওতায় ২০০৬ সনে উপজেলার পশু সম্পদ দপ্তর হতে সনদ প্রাপ্ত হন। পল্লী দারিদ্র বিমোচন ফাউন্ডেশ ঢাকাস্থ প্রধান কার্যালয় থেকে ২১ আগষ্ট ২০১৪ তারিখ পিডিবি বোর্ড অব গভর্ণস সদস্য নিব্র্াচিত হন। শারমিন কুমিয়ান গ্রামের প্রভাতী মহিলা সমিতির সভাপতি হিসাবে দায়িত্ব পালন করে আসছেন। সব মিলিয়ে তিনি একজন সফল নারী উদ্যোক্তা।

 

কাউখালী উন্নয়ন পরিষদের সভাপতি আঃ লতিফ খসরু বলেন, নারী অধিকার নিয়ে বড় বড় সেমিনার, সভা  ইত্যাদির আয়োজন করা হয়। তবে গ্রাম বাংলার নারীদের জীবনের সে সবের ছোয়া লাগেনা। পুরুষের পাশাপাশি মাঠে ঘাটে তারা কাজ করেন সমান তালে কিন্তু এসব নারীদের কে খবর রাখে। আন্তর্জাতীক নারী দিবসে আমি খুজে পেলাম নিরবে নিভৃত্তে জীবন সংগ্রামে জয়ই হওয়া উপজেলার কুমিয়ান গ্রামের সফল এই নারী উদ্যোক্তা শারমীন কে। পুরুষের পাশাপাশি নারীরাও যে এগিয়ে আসতে পারে তারই দৃষ্টান্ত শারমিন। এখন পর্যন্ত পুরুষের সংগে সমান তালে সব জায়গায় নারীরা সমান তালে এগিয়ে আসতে পারে নারীরা। যেমনিভাবে সমাজ পরিবর্তনে এগিয়ে এসেছেন শারমিন। নারী দিবসে এই সফল নারী উদ্যোক্তা শারমিনকে সংবর্ধনা দিতে পেরে আমি আনন্দিত ও গর্বিত।

 

শারমিন বলেন, নারীর ক্ষমতায়ন, মানুষের অধিকার প্রতিষ্ঠায় নারীর প্রতি সহিংসতা রোধে নিরলসভাবে কাজ করে যাচিছ আমি। কিন্তু আমার পথ চলাটা সহজ ছিল না। আজ এই নারী দিবসে খসরু কাকু আমার বাড়ী এসে আমাকে যে সম্মাননা দিয়েছেন তাকে আমি খুশি। যারা আমাদের নিয়ে কাজ করেছেন ঐ সকল ব্যক্তিদেরকেও সম্মাননা দেওয়া উচিত।

RELATED ARTICLES
- Advertisment -spot_img

Most Popular

Recent Comments