মঙ্গলবার, অক্টোবর 26, 2021
মঙ্গলবার, অক্টোবর 26, 2021
মঙ্গলবার, অক্টোবর 26, 2021
spot_img
Homeজাতীয়বায়োমেট্রিক পদ্ধতিতে সিম নিবন্ধন করা কেন অবৈধ ঘোষণা করা হবে না, হাইকোর্টের...

বায়োমেট্রিক পদ্ধতিতে সিম নিবন্ধন করা কেন অবৈধ ঘোষণা করা হবে না, হাইকোর্টের রুল

বায়োমেট্রিক পদ্ধতিতে সিম নিবন্ধন করা কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

 

আগামী ১ সপ্তাহের মধ্যে স্বরাষ্ট্র সচিব, আইন সচিব, টেলিযোগাযোগ সচিব, বিটিআরসির চেয়ারম্যানসহ ছয়টি মোবাইল অপারেটর কোম্পানিকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

এক রিট আবেদনের প্রেক্ষিতে বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগির হোসেন ও বিচারপতি একেএম সাহিদুল হকের ডিভিশন বেঞ্চ সোমবার এ আদেশ দেন।

সুপ্রিমকোর্টের আইনজীবী এনামুল হক এ রিট দায়ের করেন।

 

আদালতে রিটের পক্ষে শুনানি করেন এ ওয়াই মশিউজ্জামান ও ব্যারিস্টার মুক্তাদির রহমান। গত ৯ মার্চ রিট আবেদনটি হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় দায়ের করেন আইনজীবী এনামুল হক। এর আগে ৩ মার্চ এ বিষয়ে সংশ্লিষ্টদের লিগ্যাল নোটিশ দিয়েছিলেন ওই আইনজীবী। পরে নোটিশের জবাব না পাওয়ায় এই রিটটি দায়ের করেন তিনি।

 

আইনজীবী ব্যারিস্টার মুক্তাদির রহমান বলেন, ‘গত ১৩ ডিসেম্বর বিটিআরসি এক সার্কুলারের মাধ্যমে বায়োমেট্রিক পদ্ধতিতে সিম নিবন্ধনের নির্দেশনা জারি করে। এই নির্দেশনা তথ্য অধিকার আইন, বিটিআরসি আইনের পরিপন্থি। যেহেতু বাংলাদেশে কোনো ডাটা প্রটেকশন আইন নেই, তাই আমরা বহুজাতিক কোম্পানির কাছে ফিঙ্গার প্রিন্ট দেওয়া নিরাপদ নয় বলে আদালতে উল্লেখ করেছি। এক্ষেত্রে কি ধরনের সাইবার অপরাধ হতে পারে তার দৃষ্টান্তও আমরা উপস্থাপন করেছি। আদালত আমাদের বক্তব্য শোনার পর এই রুল জারি করেছেন।’

 

গত বছরের ১৬ ডিসেম্বর থেকে বায়োমেট্রিক (আঙ্গুলের ছাপ) পদ্ধতিতে সিম নিবন্ধন কার্যক্রম শুরু হয়েছে। আগামী এপ্রিল পর্যন্ত চলবে এ কার্যক্রম। এর মধ্যে নিবন্ধন করা না হলে স্বয়ংক্রিয়ভাবে সিম বন্ধ হয়ে যাবে।

 

নতুন এ পদ্ধতিতে সিম নিবন্ধনের জন্য প্রয়োজন হয়- জাতীয় পরিচয়পত্রের ফটোকপি, সিমকার্ড ও এক কপি ছবি।

RELATED ARTICLES
- Advertisment -spot_img

Most Popular

Recent Comments