শনিবার, অক্টোবর 16, 2021
শনিবার, অক্টোবর 16, 2021
শনিবার, অক্টোবর 16, 2021
spot_img
Homeঢাকানেটওয়ার্কিংহীনতায় ভুগছে গণ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা

নেটওয়ার্কিংহীনতায় ভুগছে গণ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা

সারা বিশ্ব যেখানে প্রযুক্তি ঝড়ে তছনছ তখন বাংলাদেশের অবস্থাও কম নয়। তথ্য আদান-প্রদান ও যোগাযোগ ব্যবস্থাপনার জন্য মোবাইল একটি অন্যতম মাধ্যম। কিন্তু শুধু মোবাইল দ্বারাই কারো সাথে যোগাযোগ স্থাপন করা সম্ভব নয়, এর জন্য প্রয়োজন টেলিকমিউনিকেশনের সহায়তা। আমাদের দেশে ৬টি(গ্রামীণফোন, বাংলালিংক, এয়ারটেল, রবি, সিটিসেল, টেলিটক) টেলিকমিউনিকেশন কোম্পানি রয়েছে। প্রতিটি টেলিকম কোম্পানি গুলো তাদের গ্রাহকদের সুবিদার্থে সর্বাধিক ভাবে বিভিন্ন সেবা প্রদান করে থাকেন। কিন্তু সাভারের নলামে অবস্থিত গণ বিশ্ববিদ্যালয় ও সমাজভিত্তিক মেডিকেল কলেজের শিক্ষার্থীরা ও আশে পাশের এলাকার মানুষ গুলো এখনও টেলিকমিউনিকেশন নেটওয়ার্কিং ব্যবস্থা সুবিধার আওতার বাহিরে ।

 

বিশ্ববিদ্যালয় ও এর আশে পাশের এলাকা গুলোতে সকল প্রকার মোবাইল অপারেটর নেটওয়ার্ক গুলোর যোগাযোগ ব্যবস্থার বেহাল অবস্থা। প্রায়ই সময় টেলিযোগাযোগের সময় নেটওয়ার্কিং ত্রুটির জন্য যোগাযোগের মাঝে বিঘ্ন ঘটে। যা যোগাযোগের একটি বড় ধরনের সমস্যার কারন। প্রায় সবকটি মোবাইল অপারেটর কোম্পানির অফিসে এবং কতৃপক্ষের নিকট কয়েকবার অভিযোগ গুলো তুলে ধরা হয়। দ্রুত সমাধান করা হবে বলে একাধিকবার আশ্বাস দেন মোবাইল অপারেটর কোম্পানিগুলো,পরবর্তীতে কোন প্রকার পদক্ষেপ গ্রহন করেনি।গণ মাধ্যমে এ বিষয়টি তুলে ধরা হয় সমাধানের লক্ষে, কিন্তু তবুও এখনো এই সমস্যাটির সমাধানের জন্য কোনো ধরনের ব্যবস্থা নেয়া হয়নি।

 

এই বিষয়ে গনবি’র বিবিএ’র শিক্ষার্থী রাকিবুল ইসলাম বলেন, বিশ্ববিদ্যালয়ে ও আশে পাশের এলাকা গুলোতে মোবাইল অপারেটর গুলোর নেটওয়ার্কিং ব্যবস্থার দূরাবস্থা । জরুরি যোগাযোগের সময় কলড্রপট, ইমার্জেন্সি নেটওয়ার্ক, ডাটা প্রবলেম এর মত বিভিন্ন ধরনের সমস্যার সম্মুখীন হতে হয়। যার জন্য জরুরি সময়ে যোগাযোগ করা অসম্পন্ন হয়ে পরে। ডিজিটাল যুগেও এ ধরনের সমস্যার সম্মুখীন হতে হচ্ছে গণবি ও তার পার্শবর্তী এলাকার মানুষদের। আইন বিভাগের শিক্ষক আব্দুস সালাম বলেন, প্রযুক্তির এ যুগে বিশ্ববিদ্যালয়ের মত স্থানে যদি নেটওয়ার্কের এ অবস্থা হয় তবে ভবিষ্যতে বাংলাদেশ প্রযুক্তি অভাবে ভুগবে । কারণ আজকের শিক্ষার্থীরা আগামীদিনের নেতৃত্ন দেবে তাই এ সমস্যার দুরীকরণ অতীব জরুরী ।

তাই এই ধরনের সমস্যা দ্রুত সমাধানের জন্য সরকার এবং যথাযথ কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষন অত্যন্ত জরুরি।

 

 

RELATED ARTICLES
- Advertisment -spot_img

Most Popular

Recent Comments