শুক্রবার, অক্টোবর 29, 2021
শুক্রবার, অক্টোবর 29, 2021
শুক্রবার, অক্টোবর 29, 2021
spot_img
Homeকক্সবাজারকক্সবাজারে আন্তর্জাতিক হোপ মাতৃসেবা ও ফিস্টুলা বিষয়ক সম্মেলন শুরু

কক্সবাজারে আন্তর্জাতিক হোপ মাতৃসেবা ও ফিস্টুলা বিষয়ক সম্মেলন শুরু

দুই দিনব্যাপী হোপ মাতৃসেবা ও ফিস্টুলা বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন ২০১৬ গতকাল ১৯ মার্চ শনিবার কক্সবাজারে শুরু হয়েছে। উক্ত সম্মেলনে দেশ-বিদেশের দুই শতাধিক চিকিৎসক, নার্স,স্বাস্থ্যকর্মী, স্বাস্থ্যসংগঠক, স্বাস্থ্য ব্যবস্থাপনা, কর্মকর্তা ও সমাজকর্মী স্বাস্থ্য খাতের বিভিন্ন পর্যায়ের ব্যবস্থাপক অংশ নিচ্ছেন।

 

গতকাল সকাল ৮ টায় কক্সবাজার শহরের একটি অভিজাত হোটেল মিলনায়তনে দুই দিন ব্যাপী এই সম্মেলনের উদ্বোধন করেন বঙ্গবন্ধু শেখ মুজিব চিকিৎসা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ডাঃ কামরুল আহসান খান।

 

প্রধান অতিথি ছিলেন কক্সবাজার ৩ আসনের সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল, স্বাগত বক্তব্য দেন হোপ ফাউন্ডেশন ফর ওমেন এন্ড চিলড্রেন অব বাংলাদেশ আমেরিকার প্রেসিডেন্ট, কক্সবাজার মা ও শিশুহাসপাতালের প্রতিষ্ঠাতা, বিশিষ্ট শিশুরোগ বিশেষজ্ঞ, সম্মেলন আয়োজক কমিটির আহ্বায়ক ডাঃ ইফতিখার উদ্দিন মাহমুদ মিনার, উদ্বোধনী অনুষ্ঠান ও অন্যান্য বিষয় ভিত্তিক আলোচনা পর্বে আলোচক ছিলেন এবং মাতৃসেবা ও প্রসব জনিত সমস্যা, প্রতিকার ও চিকিৎসা সম্পর্কে আলোচনা করেন, জাতিসংঘের জনসংখ্যা বিষয়ক তহবিলের (ইউএনএফপিএ) প্রতিনিধি ডাঃ সাতায়া দারাইস্বামী, ইউএসএআইডির উপ-পরিচালক মারিয়অটুস সার্টিন, আমেরিকার ফিস্টুলা ফাউন্ডেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা কাটেগ্রান্ট, ডাঃ স্টেভ আরোসমিথ, প্রফেসর ডাঃ সায়ের আন্দ্রেস সেইম, এনএইচএসডিপির ডাঃ হালিদা আকতার, বিএসএমএমইউর অধ্যাপক ডাঃ সালেহা বেগম চৌধুরী, ওজিএসবির সভাপতি কেন্দ্রের প্রফেসর ফেরদৌসি ইসলাম লিপি, ওজিএসবির সভাপতি প্রফেসর রওশন আরা বেগম, ইনজেন্ডার হেলথ বাংলাদেশের ডাঃ শেখ নামজুল হুদা, ভয়েস অব আমেরিকার সাংবাদিক আমির খসরু, এনটিভির সাংবাদিক জহিরুল আলম, ডেইলি ষ্টারের সাংবাদিক ডাঃ তারেক সালাহ উদ্দিন।

 

হোপ ফাউন্ডেশন ফর ওমেন এন্ড চিলড্রেন অব বাংলাদেশ আমেরিকা এবং ফিস্টুলা ফাউন্ডেশন আমেরিকার যৌথ উদ্যোগে আয়োজিত এই সম্মেলন সার্বিক সহযোগিতা প্রদান করেছে মিডওয়াইফস হাইতি ও ইউএনএফপিএ।

 

সম্মেলনের আহ্বায়ক ডাঃ ইফতিকার উদ্দিন মাহমুদ জানান, বাংলাদেশে প্রান্তিক জনগোষ্ঠির মাঝে মাতৃসেবা  প্রসার ও সুনিশ্চিত করা এবং প্রসব জনিত ফেস্টুলা রোগের প্রতিকার ও প্রতিরোধই এই আন্তর্জাতিক সম্মলন আয়োজনের মূল উদ্দেশ্য।

RELATED ARTICLES
- Advertisment -spot_img

Most Popular

Recent Comments