রবিবার, অক্টোবর 24, 2021
রবিবার, অক্টোবর 24, 2021
রবিবার, অক্টোবর 24, 2021
spot_img
Homeআন্তর্জাতিকহিলারিকে নিয়ে সঙ্কটে ওবামা

হিলারিকে নিয়ে সঙ্কটে ওবামা

একদিকে নিজের দলের প্রার্থী। অপরদিকে দেশের প্রধান গোয়েন্দা সংস্থা এফ বি আই। প্রেসিডেন্ট নির্বাচনের সাত দিন আগে চরম সঙ্কটে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

 

ব্যক্তিগত ই–মেল অ্যাকাউন্ট থেকে সরকারি মেল পাঠানোর অভিযোগে হিলারি ক্লিন্টনের বিরুদ্ধে নতুন করে তদন্ত শুরু করেছে মার্কিন গোয়েন্দা সংস্থা।

 

তবে তার পিছনে কোনও রাজনৈতিক অভিসন্ধি নেই এফ বি আইয়ের। পাশাপাশি এফ বি আইয়ের প্রধান জেমস কোমের ওপরও পূর্ণ আস্থা  রয়েছে ওবামার। মঙ্গলবার এক বিবৃতিতে এ কথা জানিয়েছেন হোয়াইট হাউসের প্রেস সচিব জোশ আর্নেস্ট।

 

বে হিলারির বিরুদ্ধে নতুন করে শুরু হওয়া তদন্ত নিয়ে মুখ খুলতে চাননি আর্নেস্ট। বলেন, ‘আমি এই বিষয়ে কোনও মন্তব্য করতে চাই না। এটা পুরোপুরি ডিরেক্টর কোমের ব্যাপার, যে তিনি কীভাবে তদন্ত করবেন।

 

আমাদের বিচার ব্যবস্থাকে স্বাধীনতা এবং ক্ষমতা দেওয়া হয়েছে। নিশ্চয়ই নিরপেক্ষ তদন্ত হবে।’  নতুন করে তদন্ত শুরু করার ব্যাপারে কোমে কয়েকদিন আগে মার্কিন কংগ্রেসের উদ্দেশে একটি চিঠি লেখেন। সেই চিঠির প্রত্যুত্তরেই হোয়াইট হাউসের এই বিবৃতি।

 

এর আগে হিলারির এক বিশ্বস্ত কর্মী হুমা আবেদিন এবং তাঁর সম্পর্ক–বিচ্ছিন্ন স্বামী, মার্কিন কংগ্রেসের প্রাক্তন সদস্য অ্যান্থনি ওয়াইনারের ব্যবহৃত ল্যাপটপে সাড়ে ৬ লক্ষ ই–মেল পায় এফ বি আই। এর পর তদন্তে নেমে আবেদিনদের ল্যাপটপটি খতিয়ে দেখার তল্লাশি পরোয়ানা হাসিল করে এফ বি আই।

 

মার্কিন কংগ্রেসের একটি তদন্ত কমিটির সামনে হাজিরা দিয়ে তাঁকেও জবাবদিহি করতে হয়েছিল। কিন্তু এই সাড়ে ৬ লক্ষ নতুন ই–মেলের খোঁজ এফ বি আই পেয়েছে সম্পূর্ণ অন্যভাবে।

 

প্রাক্তন কংগ্রেস সদস্য ওয়াইনার একজনকে ‘সেক্সটিং’ করতেন, অর্থাৎ যৌনগন্ধী বার্তা পাঠাতেন। সেই অভিযোগের তদন্তে নেমে ওয়াইনারের ই–মেলের সূত্র ধরে হঠাৎই ফেডারেল গোয়েন্দারা পৌঁছে যান ওই ল্যাপটপে, যেটি হুমা আবেদিন এবং অ্যান্থনি ওয়াইনার, দু’জনেই ব্যবহার করতেন।

 

হিলারি ক্লিন্টনের শিবির অবশ্য এখনও এফ বি আইয়ের এই সাম্প্রতিক তৎপরতাকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলেই মনে করছে। এদিকে, হোয়াইট হাউসের সিদ্ধান্তে স্বভাবতই খুশি বিপক্ষ ডোনাল্ড ট্রাম্প শিবির।’

RELATED ARTICLES
- Advertisment -spot_img

Most Popular

Recent Comments