রবিবার, অক্টোবর 24, 2021
রবিবার, অক্টোবর 24, 2021
রবিবার, অক্টোবর 24, 2021
spot_img
Homeকুমিল্লাকুমিল্লা নগরীর বিভিন্ন এলাকায় ডায়রিয়া প্রকোপ

কুমিল্লা নগরীর বিভিন্ন এলাকায় ডায়রিয়া প্রকোপ

কুমিল্লার নগরীর বিভিন্ন এলাকায় গতকয়েক দিনে ডায়রিয়ায় আক্রান্ত হয়েছে   শিশুসহ প্রায় দেড় শতাধিক নারী-পুরুষ । আক্রান্তরা কুমিল্লা সদর হাসপাতাল ও মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধিন রয়েছে। কেউ কেউ বেসরকারি হাসপাতালেও চিকিৎসা নিচ্ছেন।  পরিস্থিতি সামাল দিতে বিভিন্ন ব্যবস্থা গ্রহন করেছে সিভিল সার্জন ও জেলা প্রশাসন।

সুত্রে জানাযায়, কুমিল্লা নগরীর ভাটপাড়া, কালিয়াজুরি, বিষ্ণুপুরসহ বিভিন্ন এলাকায় ডায়রিয়ার এ প্রকোপ দেখা দিয়েছে। গত ৩ দিনে এসব এলাকার দুই শত ডায়রিয়া আক্রান্তরা ভর্তি হয়েছে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতাল ও সদর হাসপাতালে। গতকাল মঙ্গলবার কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে ডায়রিয়া রোগীর সংখ্যা ছিলো ৮৩ জন এবং কুমিল্লা সদর হাসপাতালে ডায়রিয়া রোগীর সংখ্যা ৩০ জন।

 
আক্রান্তরা জানান, সিটি কর্পোরেশনের সরবারহ করা খাবার পানির মাধ্যমেই ছড়িয়েছে ডায়রিয়ার জীবানু। পরিবারের একজন আক্রান্ত হলেই আক্রান্ত হচ্ছেন অন্যান্য সদস্যরাও। কালিয়াজুরি Í গৃহবধু স্বর্ণা জানান, গত পরশু দিন (রবিবার) থেকে তার শিশুর পেট ব্যাথা এবং ঘন ঘন পাতলা পায়খানা শুরু হয়। পরে স্থানীয় ডাক্তারের পরামর্শে কুমিল্লা সদর হাসপাতালে চিকিৎসা নিতে আসি। একই এলাকার ডায়রিয়া আক্রাšত গৃহবধূ ফাতেমা বেগম বলেন, খাবার পানি থেকে এই রোগ হতে পারে। আমার পর পর আমার স্বামীরও এই রোগ হয়। পরে আমরা একসাথে সদর হাসপাতালে আসি।

 
কুমিল্লা জেলা সিভিল সার্জন ডা মুজিুুবুর রহমান বলেন,  প্রতিদিন  রোগীর সংখ্যা বাড়লেও সঠিক চিকিৎসা ও পর্যাপ্ত ঔষধ সরবারাহ করে পরিস্থিতি নিয়ন্ত্রনের চেষ্টা চলছে। আমাদের ধারনা পাইপ লাইলে সরবারহ করা পানি পানে এই রোগে আক্রান্ত হয়েছে নগরীর কয়েকটি এলাকার। এই ঘটনার পরপর সিটি কর্পোরেশন প্রকৌশল বিভাগ খাবার পানির ট্যাংক ও সরবরাহ লাইন পরিষ্কারের জন্য পদক্ষেপ নিয়েছে। আমরা পানির নমুনা সংগ্রহ করে রেখেছি। ঢাকা থেকে আসা আইসিডিডিআরবি এর প্রতিনিধি দলও কাজ করছে কুমিল্লায়।
এদিকে, ডায়রিয়ার সংক্রমন যেন বাড়তে না পাড়ে এজন্য কুমিল্লা নগরীর বিভিন্ন এলাকায় খোলা খাবারের দোকান-পাট বন্ধ করে দিচ্ছে জেলা প্রশাসন।
জেলা এনডিসি সোহাগ চন্দ্র সাহা অভিযান পরিচালনার সময় বলেন, ডায়রিয়ার প্রকোপ ঠেকাতে বিশুদ্ধ খাবার পানি গ্রহন এবং খোলা খাবার না খেতে এই সচেতনতা তৈরী করা হচ্ছে। আগামী কয়েকদিন এই সতর্কতা অবলম্বন করলে এলাকাবাসী ডায়রিয়া মুক্ত থাকতে পারবে।
গত মঙ্গলবার থেকে কুমিল্লায় কাজ করছে ঢাকা কলেরা হাসপাতাল আইসিডিডিআরবি’ এর প্রতিনিধি দল। তারা কুমিল্লার ডায়রিয়া আক্রান্ত এলাকার পানি পরীক্ষার জন্য ঢাকায় পাঠিয়েছেন। এই দলের একজন আইসিডিডিআর বি এর সহকারী মাঠ কর্মকর্তা আবদুল্লাহ আল মামুন, গত ৩ দিনে কুমিল্লায় আশংকাজনক হারে ডায়রিয়া রোগী বাড়ছে। এই এলাকায় হঠাৎ ডায়রিয়ার সংক্রমনের কারণ জানতে পানি ও রোগিদের মল পরীক্ষা করা হচ্ছে। নানান পদক্ষেপের জন্য ঢাকা থেকে কুমিল্লায় প্রতিনিয়ত পরামর্শ দেয়া হচ্ছে। তবে এখনও আতংকিত হওয়ার মতো কোন কারন ঘটে নি।

RELATED ARTICLES
- Advertisment -spot_img

Most Popular

Recent Comments