শনিবার, অক্টোবর 16, 2021
শনিবার, অক্টোবর 16, 2021
শনিবার, অক্টোবর 16, 2021
spot_img
Homeকুমিল্লাকুমিল্লায় ব্যাটারী চালিত রিক্সা মালিক-শ্রমিকদের মানববন্ধন ও প্রতিবাদ সভা

কুমিল্লায় ব্যাটারী চালিত রিক্সা মালিক-শ্রমিকদের মানববন্ধন ও প্রতিবাদ সভা

কুমিল্লা মহানগরীতে ব্যাটারী চালিত ডিজিটাল রিক্সা মালিক কল্যান সমিতি’র আয়োজনে সোমবার দুপুরে নগরীর কান্দিরপাড়, টমচমব্রিজ, চকবাজার, রাজগঞ্জ, প্রেসক্লাবের সামনে মহানগর ডিজিটাল রিক্সা মালিক সমিতি’র সভাপতি রফিকুল ইসলাম বাবু’র নেতৃত্বে ডিজিটাল রিক্সা চলার অনুমতি পাওয়ার দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করে। মিছিল শেষে কান্দিরপাড় পূর্বালী চত্ত্বরে রিক্সা মালিক ও চালকরা প্রতিবাদ সভায় মিলিত হন।

 

প্রতিবাদ সভায় মহানগর ডিজিটাল রিক্সা মালিক সমিতি’র সভাপতি রফিকুল ইসলাম বাবু ও অন্যান্য বক্তারা তাদের বক্তব্যে বলেন মহানগর ডিজিটাল রিক্সা মালিক এবং শ্রমিকরা দুঃখ কষ্টে জীবন যাপন করছে। বুক ভরা ব্যথা আজ সবার। সকল মালিক ও শ্রমিকরা দিশেহারা হয়ে পড়েছে। কি করে তাদের সংসর চালাবে।

 

তারা আরো বলেন অঘোষিত ভাবে ডিজিটাল রিক্সাগুলো প্রশাসন দ্ধারা বাধা সৃষ্টি করা হয়েছে এবং কুমিল্লা সিটি এলাকায় চলাচল করতে দেওয়া হচ্ছে না। পূজি বিনিয়োগ করে দিশেহারা, ঋণ গ্রস্থ হয়ে ঋণ পরিশোধ না করতে পেরে ডিজিটাল রিক্সা মালিকরা আত্বহত্যার পথ বেঁচে নেওয়া ছাড়া উপায় নেই বলেও দাবি করেন তারা। শ্রমিকরা আজ পথে বসে অনাহারে জীবন যাপন করছে। শহরে বেকারত্বের বৃদ্ধি পেয়ে কর্মশূন্য হয়ে গেছে অনেক শ্রমিক। হাজার হাজার রিক্সা চালকের পরিবার এখন না খেয়ে মরতে বসছে বলেও দাবী করেন তারা।

 

রফিকুল ইসলাম বাবু তার বক্তব্যে বলেন এই ডিজিটাল রিক্সা দ্ধারা সরকার ও স্থানীয় প্রশাসনের এবং জনগনের কোন ভাবে ক্ষতি হয় না। একটি ডিজিটাল রিক্সা পাঁচটি এনালগ রিক্সার কাজ চালাচ্ছে। যা শহরে যানযট থেকে মানুষ বেঁচে থাকছে বলেও দাবী করেন তিনি। প্রতিটি রিক্সা প্রতিদিন মাত্র ২ ইউনিট বিদ্যুৎ খরচ করে যার মূল্য প্রতিদিন ২০ টাকা করে। ২০ টাকার বিদ্যুৎ ব্যবহার করে সারাদিন একটি রিক্সা চালক তার পরিবার কে চালাতে পারছে।

 

রিক্সা মালিক ও শ্রমিকরা আশা প্রকাশ করেন কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য হাজী আকম বাহাউদ্দিন বাহার, সিটি কর্পোরেশনের মেয়র মো: মনিরুল হক সাক্কু, পুলিশ সুপার শাহ মো: আবিদ হোসেন ও স্থানীয় প্রশাসন একটি সুনিদৃষ্ট নিতীমালার মাধ্যমে রিক্সা চলাচলের অনোমুতি দিবেন। মালিক ও শ্রমিকরা তাদের কর্ম সংস্থার সুব্যবস্থা প্রদান করতে সকলের কাছে আহবান জানান।

 

এ দিকে দুপুরে সিটি কর্পোরেশনের মেয়র মো: মনিরুল হক সাক্কু’র নিকট রিক্সা মালিক ও শ্রমিকরা একটি স্বারকলিপি প্রদান করেন।

 

এসময় মানববন্ধন, বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সভায় ১৩ নং ওয়ার্ডের বিশিষ্ট সমাজ সেবক মো: কাইয়ুম খান বাবুল, শাহআলম, মহানগর ডিজিটাল রিক্সা মালিক সমিতি’র সাধারন সম্পাদক মো: আজিজুর রহমান আজাদসহ হাজার হাজার রিক্সা চালক উপস্থিত ছিলেন।

 

উল্লেখ্য, গত কয়েক দিন যাবত যানজট নিরসনে ব্যাটারি চালিত রিক্সা কুমিল্লা মহানগরীর প্রধান প্রধান সড়কে চলতে দিচ্ছেনা স্থানীয় প্রশাসন।

RELATED ARTICLES
- Advertisment -spot_img

Most Popular

Recent Comments