মঙ্গলবার, জানুয়ারী 25, 2022
মঙ্গলবার, জানুয়ারী 25, 2022
মঙ্গলবার, জানুয়ারী 25, 2022
spot_img
Homeশিক্ষাঙ্গণইংরেজি মাধ্যম স্কুলে ভ্যাট আরোপ অবৈধ

ইংরেজি মাধ্যম স্কুলে ভ্যাট আরোপ অবৈধ

ইংরেজি মাধ্যম স্কুলের শিক্ষার্থীদের টিউশন ফি’র উপর ৭ শতাংশ ভ্যাট আরোপ অবৈধ বলে রায় দিয়েছে হাইকোর্ট।

 

এ সংক্রান্ত এক রিটের পরিপ্রেক্ষিতে জারি করা রুল যথাযথ ঘোষণা করে সোমবার বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও বিচারপতি মজিবুর রহমান মিয়ার হাইকোর্ট বেঞ্চ এই রায় ঘোষণা করেন। রিট আবদনের পক্ষে আদলতে শুনানি করেন ড. শাহদীন মালিক।

 

পরে সাংবাদিকদের তিনি বলেন, এই রায়ের ফলে জানুয়ারি থেকে ইংরেজি মাধ্যম  স্কুলের শিক্ষার্থীদের আর ভ্যাট দিতে হচ্ছে না।

 

ইংরেজি মাধ্যম স্কুলের দুজন শিক্ষার্থীর অভিভাবক ফাইজুল ইসলাম ও সেলিম আজম ভ্যাট প্রদানের বৈধতা চ্যালেঞ্জ করে রিটটি দায়ের করেছিলেন।

 

ওই রিটের পরিপ্রেক্ষিতে গত বছরের ১৭ সেপ্টেম্বর ইংরেজি মাধ্যম স্কুলের শিক্ষার্থীদের টিউশন ফির ওপর ৭ দশমিক ৫ শতাংশ ভ্যাট আরোপ কেন বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করে হাইকোর্ট।

 

রিটে বিবাদী করা হয় অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সচিব, শিক্ষা সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যানকে।

 

রিট আবেদনে বলা হয়, ভ্যাট আরোপের কারণে ইংরেজি মাধ্যম শিক্ষার সুযোগ সংকুচিত হয়েছে। এ ছাড়া এটি বৈষম্যমূলকও। কারণ বেসরকারি বিশ্ববিদ্যালয় ও কলেজগুলোর ওপর সরকার ভ্যাট আরোপ করেছিল তা প্রত্যাহার করে নেয়া হয়েছে। ফলে ইংরেজি মাধ্যম স্কুলগুলোর ওপর ভ্যাট আরোপ ন্যায়সঙ্গত নয়।

 

২০১২ সালে সরকার ৪ দশমিক ৫ শতাংশ করারোপ করে ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীদের টিউশনের ওপর। এ বছর তা বাড়িয়ে ৭ দশমিক ৫ শতাংশ করা হয়।

 

বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে ভ্যাট প্রত্যাহারের সিদ্ধান্তের পর থেকে কয়েকটি ইংরেজি মাধ্যম স্কুলের শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকেরা ভ্যাট প্রত্যাহারের দাবি জানিয়ে আসছেন।

RELATED ARTICLES
- Advertisment -spot_img

Most Popular

Recent Comments