শুক্রবার, অক্টোবর 22, 2021
শুক্রবার, অক্টোবর 22, 2021
শুক্রবার, অক্টোবর 22, 2021
spot_img
Homeকক্সবাজারকক্সবাজার সাহিত্য একাডেমীর ৪০০ তম পাক্ষিক সাহিত্য সভা একটি মাইল ফলক

কক্সবাজার সাহিত্য একাডেমীর ৪০০ তম পাক্ষিক সাহিত্য সভা একটি মাইল ফলক

কক্সবাজার সাহিত্য একাডেমী ৪০০তম পাক্ষিক সাহিত্য সভা অনুষ্ঠানের মাধ্যমে একটি মাইল ফলক অতিক্রম করলো। এটা কক্সবাজারে সাহিত্য-সংস্কৃতির ইতিহাসে একটি উজ্জ্বল দৃষ্টান্ত হয়ে থাকবে। পূর্বে কক্সবাজারে অনেক সাহিত্য-সাংস্কৃতিক সংগঠন প্রতিষ্ঠিত হয়েছে। বর্তমানে অনেক সাহিত্য সংগঠন আছে। কিন্তু কোনো সাহিত্য সংগঠন নিরবিচ্ছিন্নভাবে ৪০০টি পাক্ষিক সাহিত্য সভার আয়োজনের দৃষ্টান্ত কক্সবাজার সাহিত্য একাডেমী স্থাপন করলো।

 

সাহিত্য একাডেমীর ৪০০ তম পাক্ষিক সাহিত্য সভায় বক্তাগণ এসব কথা বলেন।

 

সাহিত্য একাডেমীর প্রতিষ্ঠাতা সভাপতি-লোকগবেষক মুহম্মদ নূরুল ইসলামের সভাপতিত্বে একাডেমীর এন্ডারসন রোডের চৌধুরী কুটিরস্থ অস্থায়ী কার্যালয়ে ৩ নভেম্বর ২০১৭ শুক্রবার অনুষ্ঠিত সাহিত্য সভা বক্তাগণ আরো বলেন, কক্সবাজার সাহিত্য একাডেমী প্রতিষ্ঠিত হয়েছে বলেই মফস্বল শহর কক্সবাজার থেকে প্রায় ৮০টি বিভিন্ন ধরনের গ্রন্থ প্রকাশিত হয়েছে। জেলা শহর থেকে ‘সমুদ্র সংলাপের’ ন্যায় একটি উন্নত সাহিত্য সমৃদ্ধ সাহিত্য পত্রিকা প্রকাশিত হচ্ছে।

 

বক্তাগণ আরো বলেন, কক্সবাজার সাহিত্য একাডেমীর কারণেই জেলার স্কুল-মাদরাসার কোমলমতি শিশু-কিশোরেরা সাহিত্য চর্চার সুযোগ পাচ্ছে যা বিগত কয়েক বছর পূর্বে কল্পনারও অতীত ছিলো।

 

বক্তাগণ আরো বলেন, সাহিত্য-সংস্কৃতিতে পিছিয়ে পড়া কক্সবাজার জেলা সাহিত্য চর্চার তীর্থস্থান সাহিত্য একাডেমীর মাধ্যমেই জেলার স্কুল, মাদরাসা, কলেজ, বিশ^বিদ্যালয়ে সাহিত্য চর্চাকে ছড়িয়ে দিতে হবে। জেলার সাহিত্য আন্দোলনকে বেগবান করতে হবে।

 

একাডেমীর সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুলের সঞ্চালনায় একাডেমীর স্থায়ী পরিষদের চেয়ারম্যান কবি সুলতান আহমেদ, স্থায়ী পরিষদ সদস্য গবেষক নূরুল আজিজ চৌধুরী, একাডেমীর প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ও স্থায়ী পরিষদের সদস্য কবি মীর্জা মনোয়ার হাসান, একাডেমীর স্থায়ী পরিষদ সদস্য কবি অধ্যাপক দিলওয়ার চৌধুরী, একাডেমীর অর্থ সম্পাদক কবি মোহাম্মদ আমিরুদ্দীন, একাডেমীর জীবন সদস্য ও কক্সবাজার আদর্শ মহিলা কামিল (মাস্টার্স) মাদরাসার আরবি বিভাগের প্রভাষক ড. মোহাম্মদ নূরুল আবসার, কবি-আবৃত্তিকার তৌহিদা আজিম ও সমাজ গবেষক নির্বাণ পাল।

 

পরে সুলতান আহমেদ ও তৌহিদা আজিম স্বরচিত কবিতা পাঠ করেন।

১০ নভেম্বর একাডেমীর ৪০১তম পাক্ষিক সাহিত্য সভা
কক্সবাজার সাহিত্য একাডেমীর ৪০১ তম পাক্ষিক সাহিত্য সভা আগামী ১০ নভেম্বর ২০১৭ শুক্রবার বিকাল ৪টায় কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত হবে। উক্ত অনুষ্ঠানে কবি আসাদ মান্নানের জীবনালেক্ষ নিয়ে আলোচনা করা হবে। উক্ত অনুষ্ঠানে একাডেমীর সংশ্লি¬ষ্ট সকলসহ জেলার কবি-সাহিত্যিক, সাহিত্যামোদি, সাহিত্যানুরাগী, চিন্তাশীল গবেষক, বুদ্ধিজীবীসহ সকলকে যথাসময়ে উপস্থিত থাকার জন্য একাডেমীর সভাপতি মুহম্মদ নূরুল ইসলাম ও সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুল অনুরোধ জানিয়েছেন।

RELATED ARTICLES
- Advertisment -spot_img

Most Popular

Recent Comments