শিল্প মন্ত্রণালয় ও বিসিক কর্মকর্তাদের ৫ দিনব্যাপী ক্রয় বিধি সংক্রান্ত প্রশিক্ষণ সম্পন্ন

রাজধানীতে শেষ হল শিল্প মন্ত্রণালয় ও ইউরোপিয়ান ইউনিয়নের প্রিজম প্রকল্পের আয়োজনে ৫ দিনব্যাপী “Public Procurement Procedures and Rules – ক্রয় এবং বিধি” শীর্ষক ৫ দিনব্যাপী এক প্রশিক্ষণ কর্মশালা। রাজধানীর পুরানো পল্টনের ইকোনমিক রিপোটার্স ফোরাম ইআরএফ মিলনায়তনে এ প্রশিক্ষণে শিল্প মন্ত্রণালয় এবং বিসিকের ২৩ জন প্রকল্প পরিচালক ও কর্মকর্তা অংশগ্রহণ করেন। শনিবার বিকেলে প্রশিক্ষণ কর্মশালার সমাপনী অনুষ্ঠানের আয়োজন করা হয়।


মূলত সরকারী ক্রয় কার্যক্রমের সাথে যুক্ত সংশ্লিল্ট কর্মকর্তাদের দক্ষতা বৃদ্ধি করার জন্য এ প্রশিক্ষণের আয়োজন করা হয়। এতে ক্রয় বিধি, অর্থায়নসহ বিভিন্ন কারিগরি বিষয় শেখানো হয় যাতে কর্মকর্তারা দক্ষতা এবং সচ্ছতার সাথে ক্রয় প্রক্রিয়ায় যুক্ত হতে পারেন।


সেন্ট্রাল প্রকিউরমেন্ট টেকনিক্যাল ইউনিটের প্রশিক্ষক জাকির হোসেন ৫ দিনের এ প্রশিক্ষণ পরিচালনা করেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শিল্প মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ আবদুল হালিম, বিসিকের চেয়ারম্যান মোঃ মোশ্তাক হাসান, শিল্প মন্ত্রণালয়ের যুগ্ম প্রধান ডাঃ মোঃ আখতারুজ্জামান, প্রিজম প্রকল্পের টিম লিডার আলী সাবেতসহ শিল্প মন্ত্রণালয়, বিসিক এবং প্রিজম প্রকল্পের কর্মকর্তারা।


অন্যদিকে এসএমই ফাউন্ডেশন ও ইউরোপিয়ান ইউনিয়নের প্রিজম প্রকল্পের আয়োজনে শনিবার সকালে খুলনায় শুরু হয় এসএমই পণ্যের জন্য ডিজিটাল মার্কেটিং শীর্ষক ৩ দিনব্যাপী এক প্রশিক্ষণ কোর্স। নগরীর শের-ই-বাংলা রোডের কম্পিউটার কাউন্সিলে এ প্রশিক্ষণ কোর্সের আয়োজন করা হয়েছে।


এ প্রশিক্ষণে ২০ জন উদ্যোক্তাকে বিনামূল্যে ই- মার্কেটিং এবং ডিজিটাল মার্কেটিং প্রশিক্ষণ দেয়া হচ্ছে। যেসব উদ্যোক্তার ফেসবুক, অনলাইন এবং ওয়েবে এসএমই পণ্যের পেইজ আছে, তাদের জন্য এ প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে। ৯ ডিসেম্বর প্রশিক্ষণ শেষে অংশগ্রহণকারীদের হাতে সনদপত্র তুলে দেয়া হবে।