বৃহস্পতিবার, জানুয়ারী 20, 2022
বৃহস্পতিবার, জানুয়ারী 20, 2022
বৃহস্পতিবার, জানুয়ারী 20, 2022
spot_img
Homeআন্তর্জাতিকভিসার মেয়াদ ৩০ অক্টোবর পর্যন্ত বাড়াল সৌদি

ভিসার মেয়াদ ৩০ অক্টোবর পর্যন্ত বাড়াল সৌদি

ছুটিতে দেশে এসে করোনা মহামারীর কারণে আটকেপড়া প্রবাসীদের ভিসার মেয়াদ আগামী ৩০ অক্টোবর পর্যন্ত বাড়িয়েছে সৌদি সরকার।

বুধবার গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন।

এর আগে ইকামাবা ভিসার মেয়াদ বাড়ানোর ঘোষণা দেয়া হলেও ভিসা নিয়ে জটিলতায় পড়েন আটকেপড়া প্রবাসীরা। অনেকে অভিযোগ করেন, ভিসা নবায়ন না হওয়ায় তারা বিমান টিকিট পাননি। এমন অবস্থায় সৌদি কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা চালিয়ে আসছিল পররাষ্ট্র মন্ত্রণালয়।

করোনার কারণে মার্চের শেষের দিকে বিশ্বের বিভিন্ন দেশের মতো সৌদির সঙ্গেও সব আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ হয়ে যায়। এতে ছুটিতে দেশে আসা অনেক প্রবাসী কর্মীরা ঠিক সময়ে আর ফিরতে পারেননি। এরমধ্যে হঠাৎ করেই সৌদি সরকার ঘোষণা দেয়, ৩০ সেপ্টেম্বরের মধ্যে সৌদি আরবে ফিরতে হবে কর্মীদের। এরপরই বিমানের টিকিট এবং ভিসার মেয়াদ বাড়ানোর দাবিতে বিক্ষোভ শুরু করেন দেশে আটকেপড়া প্রবাসীরা।

এর প্রেক্ষিতে ২৩ সেপ্টেম্বর প্রবাসী কল্যাণ এবং পররাষ্ট্রসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলো বৈঠকে বসে। সেদিন বৈঠক শেষে সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন বলেছিলেন, এ ধরনের বিক্ষোভ বা আন্দোলন করলে সৌদি আরবের কাছে ভুল বার্তা যাবে। সৌদি আরবে ফিরে যেতে ইচ্ছুক প্রবাসী বাংলাদেশিদের বিশৃঙ্খলা না করে ধৈর্য ধরার আহ্বান জানিয়েছিলেন পররাষ্ট্রমন্ত্রী।

এদিকে করোনা মহামারী পরিস্থিতিতে দেশে ছুটিতে এসে আটকেপড়া বাংলাদেশিদের জন্য ইকামা কিংবা ভিসার মেয়াদ আরও তিন মাস বাড়ানোর অনুরোধ জানিয়ে গত ২২ সেপ্টেম্বর সৌদি সরকারকে চিঠি দেয় বাংলাদেশ। সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়ে এই চিঠি দেয় দেশটিতে বাংলাদেশ দূতাবাস। চিঠিতে বাংলাদেশের নাগরিকদের ইকামা কিংবা ভিসা- যার যেটা প্রয়োজন সেই অনুযায়ী মেয়াদ তিন মাস বাড়ানোর অনুরোধ জানানো হয়েছিল।

উল্লেখ্য, এর আগে করোনার কারণে আটকেপড়া প্রবাসীদের জন্য দুই দফায় তিন মাস করে ছয় মাস এবং সর্বশেষ এক মাসসহ মোট তিন দফায় বাংলাদেশিদের ইকামা কিংবা ভিসার মেয়াদ বাড়িয়েছিল সৌদি সরকার। যেই মেয়াদ চলতি মাসের গত ৩০ সেপ্টেম্বর শেষ হয়। করোনার কারণে দেশে আটকেপড়া সৌদি প্রবাসীদের কর্মস্থলে ফেরাতে বাংলাদেশ সরকারের আবেদনের প্রেক্ষিতে সৌদি সরকার ভিসার মেয়াদ ৩০ অক্টোবর পর্যন্ত আবার বর্ধিত করল।

RELATED ARTICLES
- Advertisment -spot_img

Most Popular

Recent Comments