পদ্মা সেতু নির্মাণ প্রকল্পে দুর্নীতির প্রমান খুঁজে পেল দুদক - খবর তরঙ্গ
শিরোনাম :

পদ্মা সেতু নির্মাণ প্রকল্পে দুর্নীতির প্রমান খুঁজে পেল দুদক



(খবর তরঙ্গ ডটকম)

ঢাকা, ২৭ নভেম্বর (খবর তরঙ্গ ডটকম)-  পদ্মা সেতু নির্মাণ প্রকল্পে দুর্নীতির প্রমাণ পেয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। মঙ্গলবার বিকেলে দুদক চেয়ারম্যান গোলাম রহমান সাংবাদিকদের সাথে আলাপকালে একথা জানান।তিনি বলেন, ‘পদ্মা সেতুতে দুর্নীতির ষড়যন্ত্রের যে কথা উঠেছে, সে ব্যাপারে প্রমাণ পেয়েছে দুদকের অনুসন্ধান দল।’দুদক চেয়ারম্যান আরো জানান, ‘এছাড়া ঘুষ নিয়ে কাজ পাইয়ে দেয়ার যে অভিযোগ উঠেছিল, সেক্ষেত্রেও কিছু লোক অনৈতিকভাবে সুবিধার জন্য ষড়যন্ত্র করেছে বলেও দুদক প্রমাণ পেয়েছে।’কারা জড়িত সে ব্যাপারে বিস্তারিত উল্লেখ না করে গোলাম রহমান বলেন, ‘আগামী ৩ তারিখের মধ্যে কমিশনের অনুসন্ধান দল সকল জিজ্ঞাসাবাদ শেষ করে প্রতিবেদন দাখিল করবে। ওই প্রতিবেদন হাতে পাওয়ার পর দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।’

পদ্মা সেতুতে দুর্নীতির দায় কাধে নিয়ে পদত্যাগ করা সাবেক যোগাযোগমন্ত্রী সৈয়দ আবুল হোসেনকে আবারো দুদকে জিজ্ঞাসাবাদ করা হবেও জানান তিনি।

পদ্মা সেতুতে দুর্নীতি হয়েছে এমন দাবি করে এ প্রকল্পের অর্থায়নকারী বড় প্রতিষ্ঠান বিশ্ব ব্যাংক ইতিমধ্যে ঋণচুক্তি বাতিল করেছে। সরকারের উচ্চপর্যায়ের যারা জড়িত বলে অভিযোগ উঠেছে তাদের দায়িত্ব থেকে অব্যাহতি দেয়ার শর্তে পরবর্তীতে বিশ্ব ব্যাংক ঋণচুক্তি নবায়ন করতে রাজি হয়।

সে অনুসারে সরকার ইতিমধ্যে সাবেক যোগাযোগমন্ত্রী সৈয়দ আবুল হোসেনকে পদত্যাগ করায়। এছাড়া প্রধানমন্ত্রী অর্থ উপদেষ্টা মসিউর রহমানকে ছুটিতে পাঠায়।

সর্বশেষ বিশ্ব ব্যাংকের প্রতিনিধি দল দুর্নীতির তদন্তে ঢাকা সফর করেছে। আরেকটি প্রতিনিধি দল ঢাকা ঘুরে দেশের সবচেয়ে বড় সেতুর ঋণচুক্তির ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্তে নেবে।

পদ্মা সেতু প্রকল্পে ১২০ কোটি মার্কিন ডলারের চুক্তি করেছিল বিশ্ব ব্যাংকে। ২৯০ কোটি ডলারের এ প্রকল্পে অন্য অর্থায়নকারী প্রতিষ্ঠান ছিল জাইকা, এডিবি ও ইসলামী উন্নয়ন ব্যাংক।


পূর্বের সংবাদ
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০