ফের রণক্ষেত্র আশুলিয়া - খবর তরঙ্গ
শিরোনাম :

ফের রণক্ষেত্র আশুলিয়া



(খবর তরঙ্গ ডটকম)

ঢাকা,০৩ ডিসেম্বর (খবর তরঙ্গ ডটকম)-আগুনে শতাধিক শ্রমিকের প্রাণহানির পর আশুলিয়ায় বেতন-ভাতা না পাওয়ায় শ্রমিকরা তাদের বিক্ষোভ অব্যাহত রেখেছে। সোমবার ভোর থেকে বেশিরভাগ পোশাক কারখানার শ্রমিকরা জড়ো হয়ে সড়ক অবরোধ ও বিক্ষোভ শুরু করে। পুলিশ তাদের সরিয়ে দিতে গেলে দফায় দফায় সংঘর্ষ শুরু হয়।সংঘর্ষে পুরো আশুলিয়া রণক্ষেত্রে পরিণত হয়েছে। পুলিশের সাথে এখনো শ্রমিকদের সংঘর্ষ চলছে। সংঘর্ষে আশুলিয়া-বাইপাইল সড়কে যান চলাচল বন্ধ হয়ে গেছে।

এরআগে গতকাল রোববার সংঘর্ষের পর আশুলিয়া শিল্পাঞ্চলের সব কারখানায় ছুটি ঘোষণা করা হয়।

ছুটি শেষে আজ সোমবার ভোর থেকে সাভারের জামগড় বাসস্ট্যান্ড এলাকায় কয়েক হাজার শ্রমিক জড়ো হয়ে সড়ক অবরোধ করলে এক পর্যায়ে পুলিশ তাদের উঠিয়ে দেয়ার চেষ্টা করে। এ সময় কয়েক হাজার শ্রমিক পুলিশের সাথে সংঘর্ষে জড়িয়ে পড়ে।

ভয়াবহ অগ্নিকাণ্ডের পর আশুলিয়ার তাজরীন ফ্যাশনসের শ্রমিকরা বকেয়া বেতন পরিশোধের দাবিতে কয়েক দিন ধরে এই আন্দোলন করে আসছেন শ্রমিকরা। কর্তৃপক্ষ বেতন পরিশোধ না করে কারখানা ছুটি ঘোষণা করলে ব্যাপক শ্রমিক অসন্তোষ দেখা দেয়।

আশুলিয়া শিল্প পুলিশের উপ-পরিচালক মোক্তার হোসেন ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, শ্রমিকদের একটি অংশ আজ সকালে শিমরাইল-জিরাবো সড়কে জড়ো হয়ে অবরোধ করতে চাইলে পুলিশের সাথে তাদের সংঘর্ষ হয়।

গত ২৪ নভেম্বর আশুলিয়ার তাজরীন ফ্যাশনসে আগুন লেগে অন্তত ১২৪ জন নিহত হওয়ার পর থেকে প্রায় প্রতিটি কার্যদিবসেই বিক্ষোভ করে আসছে শ্রমিকরা। উদ্ভূত পরিস্থিতিতে গত সপ্তাহে চারদিন আশুলিয়ার সব কারখানায় ছুটি ঘোষণা করা হয়।

উল্লেখ্য, দেশের প্রায় সাড়ে তিন হাজার পোশাক কারখানার মধ্যে আশুলিয়াতেই রয়েছে সাড়ে তিনশর বেশি কারখানা।


পূর্বের সংবাদ