সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান ১৩

নিউজ ডেস্ক, ৫ ডিসেম্বর (খবর তরঙ্গ ডটকম)-সবচেয়ে বেশি দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান ১৩ নম্বরে।অন্যদিকে গত বছর বিশ্বের ১৮৩টি দেশের পরিস্থিতি বিবেচনায় নিয়ে যে সূচক করা হয়েছিল- তাতে ঊর্ধ্বক্রম অনুযায়ী (ভাল থেকে খারাপ) বাংলাদেশের অবস্থান ছিল ১২০ নম্বরে।আর এবার ১৭৬টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৪৪ তম। অর্থাৎ বাংলাদেশ ২৪ ধাপ পিছিয়েছে।
ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল পরিচালিত দুর্নীতির ধারণা সূচকে বাংলাদেশের এই অবস্থান উঠে এসেছে।বুধবার সারা বিশ্বে একযোগে বার্লিনভিত্তিক আন্তর্জাতিক ‘দুর্নীতিবিরোধী সংস্থা’ ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল এই প্রতিবেদন প্রকাশ করে।

ঢাকার ব্র্যাক ইন সেন্টারে বুধবার সকালে এক সংবাদ সম্মেলন করে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের পক্ষ থেকে এই প্রতিবেদনের বাংলাদেশ অংশ সম্পর্কে বিস্তারিত জানানো হয়।

টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান সংবাদ সম্মেলনে বলেন, ‘সার্বিক বিবেচনায় বাংলাদেশের অবস্থান নিম্নগামী, কারণ স্কোর কমেছে। এ অবস্থা উদ্বেগজনক।’

তিনি জানান, ধারণা সূচকে এবার ২৬ স্কোর পেয়েছে বাংলাদেশ, যা গত বছরের তুলনায় এক পয়েন্ট কম।

গত বছর শূন্য থেকে ১০ স্কেলে এই সূচক নির্ধারণ করা হলেও এবার অবস্থান নির্ধারণ করা হয়েছে শূন্য থেকে একশ’ স্কেলে।

টিআইয়ের প্রতিবেদনে বলা হয়, ২০১১ সালের সাথে ২০১২ সালের সূচকে বাংলাদেশের অবস্থানগত পরিবর্তন না হলেও গত এক বছরে বাংলাদেশে দুর্নীতির ব্যাপকতা বেড়েছে।

আর এর অন্যতম কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে পদ্মাসেতু প্রকল্প, হলমার্ক কেলেঙ্কারি, রেল দুর্নীতি নিয়ে অভিযোগের কথা।

অন্যদের মধ্যে টিআইবি ট্রাস্টি বোর্ডের চেয়ারপারসন অ্যাডভোকেট সুলতানা কামালও সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

এবারের সূচক অনুযায়ী বিশ্বের সবচেয়ে কম দুর্নীতির দেশ ডেনমার্ক, গত বছর যাদের অবস্থান ছিল কম দুর্নীতির দেশের ক্রম অনুযায়ী দুই নম্বরে।

এবার সবচেয়ে বেশি দুর্নীতির দেশ হিসেবে এসেছে আফগানিস্তান, কোরিয়া ও সোমালিয়ার নাম।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।