বিশ্বে সন্ত্রাসপ্রবণ দেশের মধ্যে বাংলাদেশ ৩৯ নম্বরে

নিউজ ডেস্ক,০৬ ডিসেম্বর (খবর তরঙ্গ ডটকম)-বৈশ্বিক সন্ত্রাসবাদ সূচকে (জিটিআই) ১৫৮টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ৩৯তম। তবে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশেই সন্ত্রাসবাদ সবচেয়ে কম। সূচকে প্রথম অবস্থানে রয়েছে ইরাক। এর পরই পাকিস্তানের অবস্থান।অস্ট্রেলিয়াভিত্তিক অলাভজনক গবেষণা প্রতিষ্ঠান ইনস্টিটিউট ফর ইকোনমিকস অ্যান্ড পিস (আইইপি) গত মঙ্গলবার লন্ডন থেকে এই সূচক প্রকাশ করে। এবারই প্রথম এই সূচক প্রকাশ করা হলো। সন্ত্রাসবাদের প্রভাব এবং এর সঙ্গে অর্থনৈতিক ও সামাজিক ব্যাপ্তি বিশ্লেষণ করে সূচক করা হয়েছে।
সূচক তৈরি করতে আইইপি ১৫৮টি দেশের গত ১০ বছরের তথ্য পর্যালোচনা করে। আইইপির সূচকে বলা হয়, এই ১০ বছরে বাংলাদেশে ছয়টি সন্ত্রাসবাদী হামলার ঘটনা ঘটে। এসব হামলায় মোট চার ব্যক্তি নিহত হয়। সব কটি হামলাই হয়েছে ২০০১ সালে।

সূচকে তৃতীয় অবস্থানে আছে আফগানিস্তান। চতুর্থ ও পঞ্চম অবস্থানে রয়েছে যথাক্রমে ভারত ও ইয়েমেন। দক্ষিণ এশিয়ার অন্য দেশগুলোর মধ্যে শ্রীলঙ্কা ১৬, নেপাল ২২ ও মিয়ানমার ৩৩তম অবস্থানে রয়েছে।

আইইপি জানায়, ২০০১ সালের পর থেকে ১৫৮টি দেশের মধ্যে মাত্র ৩১টি দেশে সন্ত্রাসবাদের ঘটনা ঘটেনি। গত ১০ বছরের মধ্যে বিশ্বে সন্ত্রাসবাদপ্রবণ বছর ছিল ২০০৭ সাল। ২০০১ সালে নিউইয়র্কে ভয়াবহ সন্ত্রাসী হামলার পর ২০০৭ সাল পর্যন্ত বিশ্বজুড়ে সন্ত্রাস বেড়েছে। তবে এরপর প্রতিবছর সন্ত্রাস কমেছে।

আইইপি বৈশ্বিক সন্ত্রাসবাদের তথ্যভান্ডার থেকে তথ্য-উপাত্ত নিয়ে এই সূচক তৈরি করেছে। এই ডেটাবেইস করেছে ন্যাশনাল কনসোর্টিয়াম ফর দ্য স্টাডি অব টেররিজম অ্যান্ড রেসপন্স টু টেররিজম (এসটিএআরটি)। সংস্থাটির সদর দপ্তর যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয়ে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।