পুলিশের সকল ‘কনস্টেবল’ কে ‘পুলিশ অফিসার’ হিসেবে বিবেচনার প্রস্তাব:স্বরাষ্ট্রমন্ত্রীর

নিউজ ডেস্ক, ১৯ ডিসেম্বর (খবর তরঙ্গ ডটকম)- উন্নত বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে পুলিশের সকল ‘কনস্টেবল’ কে ‘পুলিশ অফিসার’ হিসেবে  বিবেচনার প্রস্তাব দিয়েছেন  স্বরাষ্ট্রমন্ত্রী ড. মহীউদ্দীন খান আলমগীর। ব্রিটিশ আমলের পুলিশ বাহিনীর  পুরনো  চিন্তা চেতনা থেকে বেরিয়ে এসে পুলিশকে আরো আধুনিক হওয়ার আহ্বান ‍জানিয়েছেন তিনি। মন্ত্রী বলেন, পুলিশ বাহিনীতে  অনেক যোগ্য  পুলিশ সদস্য আছেন যাদের যথাযথ মুল্যায়ন হয় না। যোগ্য পুলিশ সদস্যকে  উন্নত প্রশিক্ষণের ও সুযোগ সুবিধা  দেওয়ার মাধ্যমে  আরো  আধুনিকায়ন করা হবে।

বুধবার সকালে হোটেল রুপসী বাংলায় পুলিশের দুই বছরের কর্ম পরিকল্পনার উদ্ধোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন স্বরাষ্ট্রমন্ত্রী।

তিনি বলেন, তথ্য প্রযুক্তির যুগে অন্যান্য দেশের চেয়ে বাংলাদেশ  পুলিশ এখনও পিছিয়ে আছে। এ কারনে সাইবার অপরাধসহ নতুন নতুন অপরাধ প্রতিরোধ করা পুলিশের জন্য কষ্টসাধ্য হয়ে পড়ছে।

তথ্য প্রযুক্তির ওপর পুলিশ সদস্যদের প্রশিক্ষন বাড়ানোর তাগিদ দেন তিনি।

বাংলাদেশের  যে কোন দাগী  অপরাধীকে এখন আন্তর্জাতিকভাবে ও  অপরাধী হিসেবেই বিবেচনা করা হয়, উল্লেখ করে মন্ত্রী বলেন, এজন্য ইন্টাপোলের যোগাযোগের উপর গুরুত্ব দিতে হবে।

এমকে আলমগীর বলেন, আমাদের সংবিধান অনুযায়ী মানুষের অধিকার  রক্ষা করা  রাষ্ট্রের দায়িত্ব আর এ জন্য  মানবাধিকার সমুন্নত রাখতে হবে।

মানুষের অধিকার খর্ব করার অধিকার পুলিশের নাই, বলেন তিনি।

অনুষ্ঠানে  বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন  স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শামছুল হক টুকু ,স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব সি কিউ মোস্তাক আহমেদ, পুলিশের মহাপরিদর্শক হাসান মাহামুদ খন্দকার, এসবির  আতিরিক্ত আইজিপি জাভেদ পাটোয়ারী, সিআইডি অতিরিক্ত ডিআইজি ব্যারিস্টার মাহাবুবুর রহমান প্রমুখ।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।